ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

শেখ হাসিনা-শি জিনপিংয়ের বৈঠক সংক্ষিপ্ত ছিল না: চীনা রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
শেখ হাসিনা-শি জিনপিংয়ের বৈঠক সংক্ষিপ্ত ছিল না: চীনা রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ‌‘সংক্ষিপ্ত’ বৈঠক হয়নি। যারা এই বৈঠককে সংক্ষিপ্ত দাবি করছেন, সেটা আসলে ‘অবাস্তব’।

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকার চীনা দূতাবাসে প্রধানমন্ত্রীর সম্প্রতি চীন সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

সংবাদ সম্মলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে চীনা রাষ্ট্রদূত বলেন, আমি আপনাদের বলতে পারি। আমি সেখানে (মিটিংয়ে) ছিলাম। এটি ছিল প্রায় এক ঘণ্টাব্যাপী। ৩০ মিনিট ধরে বৈঠক হয়েছে বলে যে, দাবি করা হয়েছে তা ‘অবাস্তব’।

এর আগে ১০ জুলাই চীনের রাজধানী বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকের মাধ্যমে বাংলাদেশ ও চীন তাদের সম্পর্ককে একটি ‘ব্যাপক কৌশলগত সহযোগিতা’ অংশীদারত্বে উন্নীত করেছে।

সফরের ফলাফল নিয়ে সমালোচনা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, এগুলো সমালোচকদের মূল্যায়ন। চীন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূল্যায়ন একত্রিত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্রুত বাংলাদেশে ফিরে আসার কারণ সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত ফিরে আসার কারণ সম্পর্কে খুব স্পষ্টভাবে কথা বলেছেন এবং বেইজিং ত্যাগের আগে সব দাপ্তরিক কর্মসূচি সম্পন্ন হয়েছে।

সংবাদ সম্মেলনে দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন লিউ ইউয়িন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।