ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

পাকিস্তানে নতুন হাইকমিশনার ইকবাল হোসেন খান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
পাকিস্তানে নতুন হাইকমিশনার ইকবাল হোসেন খান ইকবাল হোসাইন খান

ঢাকা: পেশাদার কূটনীতিক ইকবাল হোসাইন খান এনডিসিকে ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানে বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি সেখানে মো. রুহুল আলম সিদ্দিকের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

 

মঙ্গলবার (১৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মো. ইকবাল হোসেন খান, বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ২০তম ব্যাচের একজন কূটনীতিক। ২০০১ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে তিনি যোগদান করেন। বর্তমানে তিনি ফরেন সার্ভিস একাডেমি, ঢাকায় মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।  

এর আগে তিনি মন্ত্রণালয়ে পশ্চিম এশিয়া শাখার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। কূটনৈতিক জীবনে তিনি জেদ্দা, লন্ডন, মস্কো এবং আবুধাবিতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ছিলেন।

মো. ইকবাল হোসেন খান রাশিয়ার পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি (পিএফইউআর) থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর এবং তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বর্তমানে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে অনার্স ডিগ্রি অর্জন করেন।  

সম্প্রতি তিনি বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকা থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৭,২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।