ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

মঙ্গলবার সারা দেশে শোক পালন করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
মঙ্গলবার সারা দেশে শোক পালন করবে সরকার

ঢাকা: কোটা আন্দোলনকে ঘিরে সহিংসতায় নিহতদের স্মরণে মঙ্গলবার (৩০ জুলাই) দেশব্যাপী শোক পালন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (২৯ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিধি আকারে যে বিষয়টি আলোচনা হয়েছিল সেটি সভার শুরুতেই হয়েছিল। আপনারা জানেন যে, আমাদের কোটাবিরোধেী আন্দোলন নিয়ে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের পক্ষ থেকে প্রতিবেদন উপস্থাপন করা হয়েছিল এবং অন্যান্য মন্ত্রীরাও তাদের পক্ষ থেকে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন। সে সব তথ্য পর্যালোচনা ও আলোচনা করে মন্ত্রিসভা দুটি সিদ্ধান্ত গ্রহণ করেছে।  

‘একটি হলো- কোটা আন্দোলন নিয়ে যারা হতাহতের ঘটনায় নিহত হয়েছেন তাদের জন্য একটি শোক প্রস্তাব গ্রহণ করেছেন। সেই শোক প্রস্তাবটা আনুষ্ঠানিকভাবে নেওয়া হয়েছে। আর দ্বিতীয়টি যেটি করা হয়েছে, আগামীকাল (মঙ্গলবার) দেশব্যাপী শোক পালন করা হবে। শোক পালনের অংশ হিসেবে কালো ব্যাচ ধারণ করা হবে। মসজিদে দোয়া, মন্দির-গীর্জা-প্যাগোডায় প্রার্থনা করা হবে। ’

কালো ব্যাজ শুধু সাধারণ মানুষ ধারণ করবে না সরকারি অফিসারাও ধারণ করবে- এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সকলকে ধারণ করতে বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী কতজন মারা যাওয়ার তথ্য জানিয়েছেন- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বরাষ্ট্রমন্ত্রী কালকে ১৪৭ জনের কথা জানিয়েছিলেন। এরমধ্যে আরও তিনজন যোগ হয়ে মোট ১৫০ জন হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
এমআইএইচ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।