ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জাতীয়

সড়ক ছাড়লেন সংস্কৃতিকর্মীরা, ২ আগস্ট শোক মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
সড়ক ছাড়লেন সংস্কৃতিকর্মীরা, ২ আগস্ট শোক মিছিল

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে ও বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে আগামী শুক্রবার (২ আগস্ট) শোক মিছিল করার ঘোষণা দিয়েছেন সংস্কৃতিকর্মীরা।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে প্রায় দুই ঘণ্টা রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট থেকে গোলাপশাহ মাজারমুখী সড়ক অবরোধ করে অবস্থানের পর নতুন এই কর্মসূচি ঘোষণার দিয়ে সড়ক ছাড়েন ৩১টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে নতুন কর্মসূচির ঘোষণা দিয়ে বলেন, আমরা আমাদের পূর্বঘোষণা অনুযায়ী শান্তিপূর্ণভাবে প্রতিবাদী গানের মিছিল নিয়ে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে যাচ্ছিলাম। কিন্তু আমাদের এই অহিংস কর্মসূচিতে পুলিশ নিরাপত্তার অজুহাতে বাধা দেয়। তাই আমরা জিরো পয়েন্টেই অবস্থান নিয়ে গানের মাধ্যমে প্রতিবাদ জানাই। আমরা কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে এবং হত্যার প্রতিবাদে ও বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে আগামী শুক্রবার বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাব থেকে শহীদ মিনারে শোক মিছিল করব। আমরা নিহতদের স্মরণে সেদিন শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানাব।

সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনারা এখনই পদত্যাগ না করলে ছাত্র-জনতা আপনাদের ক্ষমতা থেকে টেনেহিঁচড়ে নামাবে। তাই সময় থাকতে নিজে থেকে পদত্যাগ করুন। সরকার পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন এই সংস্কৃতিকর্মী।

এ দিন বিকেল সোয়া ৫টায় সড়ক থেকে সরে গিয়ে সংস্কৃতিকর্মীরা মিছিল নিয়ে পল্টন মোড়ে যান। এরপর জিরো পয়েন্ট থেকে গোলাপশাহ মাজারমুখী রাস্তায় যান চলাচল শুরু হয়।

এর আগে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীদের প্রতিবাদী গানের মিছিলে পুলিশ বাধা দেয়। বিকেল সোয়া ৩টার দিকে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট (জিপিও মোড়)  থেকে মিছিল নিয়ে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে যাওয়ার সময় জিরো পয়েন্ট মোড়েই তাদের আটকে দেয় পুলিশ।

এ সময় পুলিশের সঙ্গে কিছুক্ষণ বাক-বিতণ্ডা ও ধাক্কাধাক্কির পর জিরো পয়েন্টের গোলাপ শাহ মাজার রোডে বসে পড়েন মিছিলকারীরা। সেখানে তারা পুলিশের উদ্দেশে খুনি খুনি বলে স্লোগান দেন এবং প্রতিবাদী গান গাইতে থাকেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।