ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

খুলনায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ২, ২০২৪
খুলনায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

খুলনা: খুলনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ছাত্র-জনতার গণমিছিল কর্মসূচিকে কেন্দ্র শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়েছে।  

আজ শুক্রবার (২ আগস্ট) বিকাল ৩টা ১৫ মিনিটে বিশাল মিছিল নিয়ে শিক্ষার্থীরা গল্লামারী পৌঁছালে জিরোপয়েন্টের দিকে থেকে মিছিল লক্ষ্য করে টিয়ারসেল ছুড়ে পুলিশ।

এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টাধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে বিপুল সংখ্যক শিক্ষার্থী মিছিল নিয়ে এগিয়ে গেলে পুলিশ ধীরে ধীরে পিছু হটে যায়। পরে শিক্ষার্থীরা জিরোপয়েন্টে অবস্থান নেয়।

সেখানে শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া নিয়ে বিকাল ৪টার দিকে দ্বিতীয় দফা সংঘর্ষ শুরু হয়। এ রিপোর্ট লেখার সময় জিরোপয়েন্ট মোড়ে অবস্থান নিয়ে আছেন শিক্ষার্থীরা। অন্যদিকে রূপসা সেতু বাইপাসের দুই পাশে রয়েছে পুলিশ। পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশ একের পর এক টিয়ালসেল ও রাবার বুলেট ছুড়ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

এর আগে শুক্রবার দুপুর ২টায় খুলনা নিউ মার্কেট এলাকা থেকে বৃষ্টি ও পুলিশের বাধা উপেক্ষা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল শুরু করে আন্দোলনকারীরা। মিছিলটি শান্তিপূর্ণভাবে গল্লামারী মোড়ে পৌঁছায়। এরপরই পুলিশের টিয়ারসেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়া ঘটে। সংঘর্ষের ফলে বন্ধ রয়েছে ওই এলাকার আশপাশের সব দোকানপাট এবং গাড়ি চলাচল।  

এ সময় স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে চারপাশ। স্লোগানগুলোর মধ্যে ছিল, ‘তোমার কোটা তুমি নাও, আমার ভাইকে ফিরিয়ে দাও’, ‘আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই। ’

সংঘর্ষ চলাকালে টিয়ারসেল ও রাবার বুলেটে পাঁচ সাত জন শিক্ষার্থী আহত হয়েছে বলে দাবি আন্দোলনকারী শিক্ষার্থীদের। তবে এ বিষয়ে তাৎক্ষণিক পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি।  

আন্দোলনকারাীরা জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা দোয়া ও ছাত্র-জনতার গণমিছিল কর্মসূচিতে পুলিশ বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের বাধা দিচ্ছে। আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চাই। পুলিশ আমাদের কর্মসূচি পালন করতে দিচ্ছে না। টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করা হয়েছে। এতে অনেকেই আহত হয়েছেন। এভাবে শিক্ষার্থীদের আন্দোলন দমানো যাবে না।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২৪
এমএএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।