ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ছাত্র আন্দোলনে নিহত শহীদ শিক্ষার্থীদের স্মরণে পাবনায় বৃক্ষরোপণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
ছাত্র আন্দোলনে নিহত শহীদ শিক্ষার্থীদের স্মরণে পাবনায় বৃক্ষরোপণ

পাবনা: “একটি হলেও বৃক্ষ রোপণ করবো জনে জনে, সবুজ দেশের শুদ্ধ বাতাস লাগুক সবার প্রাণে” এই প্রতিপাদ্য ধারণ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদ শিক্ষার্থীদের স্মরণে জলবায়ুর বিরূপ প্রভাব থেকে বাঁচতে পাবনায় বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে শিক্ষার্থীরা।

শনিবার (২৪ আগস্ট) পাবনার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আইডিয়াল ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে শহরের বিভিন্ন সড়ক ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান প্রাঙ্গণে দুই শতাধিক বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- সামাজিক বন বিভাগ পাবনা রেঞ্জ অফিসার ফিরোজ আহমেদ, স্কুলটির সভাপতি মো. বেলাল হোসেন, আইডিয়াল গ্রুপের চেয়ারম্যান আব্দুল্লাহ আরিফ, স্কুলের অধ্যক্ষ ওয়াজেদ আলী, পরিচালক জহিরুল ইসলামসহ গ্রুপের অন্যান্য পরিচালক ও শিক্ষক-শিক্ষার্থীরা।  

বৃক্ষরোপণ নিয়ে অভিভাবক কলিট তালুকদার বলেন, আমার সন্তান এই স্কুলে শিক্ষা গ্রহণ করছে। পাঠ্যসূচির পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা ও প্রকৃতির প্রতি ভালোবাসা শেখানো হচ্ছে নতুন প্রজন্মকে। এটি সব শিক্ষার্থীদের জন্য দরকার। শুষ্ক মৌসুমে একটু প্রশান্তির জন্য আমরা বৃক্ষের ছায়াতলে ছুটে যায়। কংক্রিটের শহরে এখন প্রকৃতি খুঁজে পাওয়া বেশ কঠিন। সম্প্রতি দেশে হয়ে যাওয়া বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত শিক্ষার্থীদের স্মরণে তাদের এই উদ্যোগ আমার কাছে বেশ ভালো লেগেছে। স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের এই উদ্যোগ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান করলে হয়তো আরও ভালো কাজ হবে। নতুন প্রজন্মের হাত ধরে এগিয়ে যাবে দেশ এটাই প্রত্যাশা করি।

বৃক্ষরোপণ কর্মসূচি নিয়ে স্কুলের অধ্যক্ষ জহিরুল ইসলাম বলেন, এখন সময় বৃক্ষ লাগানোর। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সারা বিশ্বে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। জলোচ্ছ্বাস, বন্যা, খরাসহ প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে। মানুষ বাড়ছে কিন্তু প্রকৃতি থেকে বৃক্ষ হারিয়ে যাচ্ছে। তাই আমরা কোমলমতি শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত শিক্ষার্থীদের উৎসর্গ করে এই বৃক্ষ লাগিয়েছি। আমরা মনে করি এক সময় আমরা চলে যাবো পৃথিবী ছেড়ে। তবে এই বৃক্ষ বন্ধু হয়ে সেবা করবে মানুষের। আসুন সবাই মিলে দেশকে আরও সুন্দর করে তুলি বেশি বেশি করে বৃক্ষরোপণ করি।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।