ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, কারাগারে ১৬

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, কারাগারে ১৬

নেত্রকোনা: নেত্রকোনার দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ১৬ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৫ আগস্ট) দুপুরে এ তথ্য জানান দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এম. রকিবুল হাসান।

এর আগে শনিবার রাতে সোমেশ্বরী নদীর বালুমহালে এ অভিযান পরিচালিত হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার কাকৈরগড়া ইউনিয়নের রামবাড়ী গ্রামের বোরহান উদ্দিন (১৮), মো. আলম হোসেন (২২), মো. আবু হানিফ (১৮), মো. হাবিলুল মিয়া (২০), মো. শরিফুল ইসলাম (১৮), উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের আদমপুর গ্রামের মো. আল মামুন (২০), মো. মাসুম (২৬), একই ইউনিয়নের ইশ্বরখোলা গ্রামের মো. আনাস মিয়া (৩২), মো. সাকিব হোসেন (১৮), মো. শহীদুল ইসলাম (২১), মো. হারুন রশীদ (৩৫), মো. রাসেল (২৯), মো. বাদশা মিয়া (৩৭), মো. হোসেন আলী (৪৪), একই ইউনিয়নের দক্ষিণ শংকরপুর গ্রামের মো. শামীম (২৯) ও মো. আনারুল বিশ্বাস (২৬)।

জানা গেছে, দুর্গাপুর উপজেলায় পাঁচটি বালুমহাল রয়েছে। সেগুলো আইনি জটিলতায় দীর্ঘদিন ধরেই বন্ধ। তবে একটি চক্র রাতের আধারে ট্রলারের মাধ্যমে ড্রেজিং করে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে আসছে। শনিবার রাতে সেনাবাহিনী ও উপজেলা প্রশাসনের অভিযানে ১৬ জনকে আটক হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠায় উপজেলা প্রশাসন। সেই সঙ্গে উত্তোলিত প্রায় ১১০০ ফুট বালু জব্দ করা হয়েছে।

দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার এম. রকিবুল হাসান জানান, গভীর রাতে সোমেশ্বরী নদীর বালুমহাল থেকে ট্রলার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল। এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করা হয়। পরে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে তাদের প্রত্যেককে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম রাসেল জানান, দণ্ডপ্রাপ্তদের থানায় সোপর্দ করে উপজেলা প্রশাসন। তাদের কারাগারে পাঠানো হয়ে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।