ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ, ৩০ কারখানা ছুটি ঘোষণা 

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
আশুলিয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ, ৩০ কারখানা ছুটি ঘোষণা 

সাভার (ঢাকা): ঢাকার সাভারের আশুলিয়ায় পোশাক কারখানায় নারী-পুরুষের সমানুপাতিক হারে নিয়োগসহ বিভিন্ন দাবিতে নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন চাকরি প্রত্যাশী শ্রমিকরা।

সোমবার (০২ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আশুলিয়ার ডিইপিজেড এলাকায় বিক্ষোভ চলছে।

তবে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের  নিশ্চিন্তপুর, জামগড়া এলাকার বিভিন্ন কারখানার সামনে জড়ো হওয়া চাকরি প্রার্থীরা বিক্ষোভ করে সড়ক ছেড়ে দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বাংলানিউজকে বলেন, সকালে বেশ কিছু লোক লাঠিসোঁটা নিয়ে জামগড়া এলাকার 'দি রোজ" কারখানায় ইটপাটকেল ছুড়তে থাকে। পরে তারা আইডিএস কারখানায় ইটপাটকেল ছুড়ে চলে যায়। তারা আসলে শ্রমিক কি না তা বোঝা যায়নি। তবে তারা চাকরি প্রার্থী হতে পারেন। কারখানায় ইটপাটকেল ছুড়লে সড়কের দুই পাশের প্রায় সব কারখানা ছুটি ঘোষণা করে কতৃপক্ষ।

শিল্প পুলিশ জানায়, আন্দোলনরত শ্রমিকরা নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের বিভিন্ন পয়েন্টে ব্যারিকেড তৈরি করে অবরোধ করে বিভিন্ন কারখানা লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এতে করে শিল্পাঞ্চলে উত্তেজনা শুরু হলে পরিস্থিতি সামাল দিতে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের বাইপাইল থেকে জিরাবো পর্যন্ত সড়কের দুই পাশের অন্তত ৩০টি কারখানা ছুটি ঘোষণা করে কতৃপক্ষ। এক পর্যায়ে শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের বুঝিয়ে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের ব্যারিকেড তুলে সড়কে যান চলাচল স্বাভাবিক করা হয়। তবে নবীনগর-চন্দ্রা মহাসড়কের ডিইপিজেড সামনের এলাকার চাকরিপ্রত্যাশীরা এখনো অবরোধ করে বিক্ষোভ করছেন।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, চাকরির দাবিতে আন্দোলন করছেন বেকাররা। এছাড়াও পোশাক কারখানায় নারী-পুরুষের সমানুপাতিক হারে নিয়োগের দাবিসহ আরও কয়েকটি দাবি রয়েছে। সেনাবাহিনীর সদস্যদের সহযোগিতায় বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের অবরোধ তুলে দেওয়া হয়েছে। একই সঙ্গে ডিইপিজেড এলাকার অবরোধ তুলে নিতে আন্দোলনকারীদের বোঝানো হচ্ছে। তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।