ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

গণত্রাণ কর্মসূচি: টিএসসিতে সর্বমোট সংগ্রহ ১১ কোটি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
গণত্রাণ কর্মসূচি: টিএসসিতে সর্বমোট সংগ্রহ ১১ কোটি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে গণত্রাণ কর্মসূচিতে মোট ১১ কোটি ১০ লাখ ১৩ হাজার ৫৬৯ টাকা সংগ্রহ হয়েছে। এরমধ্যে প্রয়োজনীয় পণ্য, সেচ্ছাসেবকদের খাবারসহ কয়েকটি খাতে সর্বমোট ব্যয় হয়েছে ১ কোটি ৭৫ লাখ ১২ হাজার ৭৯৪ টাকা ব্যয় হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় টিএসসির মাঠে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণমাধ্যম শাখার সদস্য রেজওয়ান আহম্মেদ রিফাত এসব তথ্য জানান।

তিনি বলেন, মানুষের দেওয়া ত্রাণের পাশাপাশি সামঞ্জস্য আনতে আমাদেরকে কয়েকটি পণ্য কিনতে হয়েছে। এছাড়া সেচ্ছাসেবকদের দুপুরের খাবারাহ অন্যান্য খরচও রয়েছে। এসব ব্যয়ের পর আমাদের তহবিলে ৯ কোটি ৩৫ লাখ ৭৭৫ টাকা অবশিষ্ট রয়েছে।

অবশিষ্ট টাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকের দুটি শাখায় রাখা হয়েছে জানিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের বলেন, আমরা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছি, এই টাকা সরকারের ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের ফান্ড বা সেনাবাহিনীর ফান্ডে আমরা দেব এবং তাদের সাথে সমন্বয় করে কাজ করব। আমরা ২১ আগস্ট উদ্ধার অভিযান ও ত্রাণ সংগ্রহ কর্মসূচি ঘোষণা করি। এ পর্যন্ত বন্যাদুর্গত এলাকায় ১৯১ ট্রাক ত্রাণ পৌঁছানো হয়েছে।

সমন্বয়ক লুৎফর রহমান বলেন, ত্রাণ কার্যক্রম শুরুর পর টিএসসিতে স্থান সংকুলান না হওয়ায় আমরা কেন্দ্রীয় জিমনেশিয়াম ও ডাকসু ক্যাফেটেরিয়ায় ত্রাণ কার্যক্রম শুরু করি। মঙ্গলবার থেকে ত্রাণ সংগ্রহ বন্ধ করা হয়েছে।

উল্লেখ্য, দেশের পূর্বাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল এবং দক্ষিণ পূর্বাঞ্চল বন্যা আক্রান্ত হওয়ার পর ২১ আগস্ট বন্যা কবলিত এলাকায় উদ্ধার অভিযান ও ত্রাণ কার্যক্রম পরিচালনার ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ২২ আগস্ট থেকে ব্যাপক সাড়া দিয়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ত্রাণ নিয়ে টিএসসিতে ভিড় করেন। নগদ অর্থের পাশাপাশি শুকনো ও ভারী খাবার জমা দেন শিক্ষার্থীদের বুথে। বুধবার প্রতিবেদন প্রকাশ করে চূড়ান্তভাবে ত্রাণ কার্যক্রম বন্ধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।