ঢাকা, মঙ্গলবার, ২৫ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

৩৫ কাঠুরিয়া হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ, পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
৩৫ কাঠুরিয়া হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ, পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি

খাগড়াছড়ি: রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে ৩৫ জন কাঠুরিয়া হত্যার বিচার, পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধার, আঞ্চলিক দলগুলোর সশস্ত্র কর্মকাণ্ড, খুন, গুম ও চাঁদাবাজি বন্ধের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের উদ্যোগে শহরের শাপলা চত্বরে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘ ২৯ বছর পেরিয়ে গেলেও ৩৫ কাঠুরিয়া হত্যার বিচার এখনো হয়নি।

এখনো প্রতিনিয়ত হত্যা, অপহরণ, চাঁদাবাজির মতো ঘটনা ঘটছে। জেএসএস, ইউপিডিএফের সশস্ত্র কার্যক্রমে পাহাড়ের মানুষ অতিষ্ট হয়ে উঠেছে।  

আগে উপজাতি বললেও এখন তারা নিজেদের ‘আদিবাসী’ দাবি করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে বলেও অভিযোগ করা হয়।

সমাবেশ থেকে ৩৫ কাঠুরিয়া হত্যার বিচার, পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধার, খুন-গুম-চাঁদাবাজি বন্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান বক্তারা।  

এসময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের মহাসচিব কবির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, জেলা সভাপতি ইঞ্জিনিয়ার লোকমান, সহ-সভাপতি আবু তাহের, শেখ আহম্মেদ বাবু, সাধারণ সম্পাদক এসএম মাসুম রানাসহ অনেকে বক্তব্য রাখেন।  

এর আগে একই দাবিতে শহরে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙ্গামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীর গহীন অরণ্যে ৩৫ জন বাঙালি কাঠুরিয়াকে হত্যা করে আলোচিত সশস্ত্র গোষ্ঠী ‘শান্তি বাহিনী’। ওই ঘটনার ২৫ বছর পার হলেও এ হত্যাকাণ্ডের এখনো বিচার পাননি নিহতদের স্বজনরা। এই হত্যাকাণ্ডের কথা স্মরণ করে এখনো কেঁদে ওঠেন লংগদু উপজেলার মানুষ।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
এডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।