ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পাকিস্তানি নাগরিকদের ভিসা সহজ করার অনুরোধ হাইকমিশনারের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
পাকিস্তানি নাগরিকদের ভিসা সহজ করার অনুরোধ হাইকমিশনারের

ঢাকা: পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেনের কাছে বাংলাদেশে পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা সহজ করার অনুরোধ জানিয়েছেন ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সৈয়দ আহমেদ মারুফ।

সাক্ষাতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ায় হাইকমিশনার মারুফ পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টাকে অভিনন্দন জানান। তিনি প্রধান উপদেষ্টাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর অভিনন্দন বার্তা জানানোর কথা উল্লেখ করেন এবং উভয় দেশের জনগণের স্বার্থে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করার জন্য পাকিস্তান সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

হাইকমিশনার আশা প্রকাশ করেন যে নিউইয়র্কে আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও প্রধান উপদেষ্টা বৈঠক করবেন।

পাকিস্তানের হাইকমিশনার দুই দেশের সম্পর্ক জোরদার করার ওপর জোর দেন। তিনি পররাষ্ট্র সচিব পর্যায়ের পরামর্শ এবং যৌথ অর্থনৈতিক কমিশনের মতো বিদ্যমান দ্বিপক্ষীয় প্রক্রিয়াগুলোর কার্যক্রম পুনরায় শুরু করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ককে আরও এগিয়ে নিতে এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে হাইকমিশনার বাংলাদেশে পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা সহজ করার অনুরোধ জানান।

তিনি বাংলাদেশি বা পাকিস্তানি এয়ারলাইন্সগুলোর মাধ্যমে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সরাসরি ফ্লাইট দ্রুত পুনরায় চালু করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

প্রধান উপদেষ্টার সঙ্গে তার বৈঠকের কথা উল্লেখ করে হাইকমিশনার মারুফ সার্ককে পুনরুজ্জীবিত করার যে কোনো উদ্যোগে পাকিস্তান সরকারের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন এবং আশা প্রকাশ করেন যে বাংলাদেশ ও পাকিস্তান অন্যান্য বহুপক্ষীয় ফোরামে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে।

পররাষ্ট্র উপদেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের তাৎপর্যও তুলে ধরেন এবং সম্পর্ককে আরও এগিয়ে নিতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। তিনি এ অঞ্চলের জনগণের সুবিধার জন্য শক্তিশালী আঞ্চলিক সহযোগিতা বাড়াতে সার্ককে পুনরুজ্জীবিত করার গুরুত্বের ওপরও জোর দেন।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা,  সেপ্টেম্বর ১০,  ২০২৪
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।