ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নিত্যপণ্যের দাম কমাতে যেসব উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
নিত্যপণ্যের দাম কমাতে যেসব উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার

ঢাকা: নিত্যপণ্যের দাম কমাতে শুল্কহার কমানো, ক্ষেত্রবিশেষে শুল্ক প্রত্যাহার, আমদানি জটিলতা নিরসনসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে অন্তর্বর্তী সরকার।

অন্তর্বর্তী সরকার গঠনের এক মাস পূর্তি উপলক্ষে বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা জানান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় কিছু দ্রব্য যেমন- পেঁয়াজ, আলু এসবের দাম আরও কমানোর জন্য বিদ্যমান শুল্কহার কমানোর বিষয়ে এনবিআরকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে এনবিআর পেঁয়াজ, আলু ও কিছু কীটনাশকের ক্ষেত্রে আমদানি শুল্ক কমানো এবং ক্ষেত্রবিশেষে রেগুলেটরি শুল্ক প্রত্যাহার করে এসআরও জারি করা হয়েছে।

ড. ইউনূস বলেন, নিত্যপণ্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার জন্য ব্যবসায়ী, শিল্প-মালিক ও ব্যবসায়ী সংগঠনের সঙ্গে সভা করা হয়েছে এবং তাদের মতামতের ভিত্তিতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হচ্ছে।  

তিনি বলেন, বিদ্যমান মজুত ও ঘাটতি মূল্যায়ন করে এবং ভবিষ্যৎ চাহিদা পর্যালোচনা করে স্থানীয় উৎপাদন বাড়ানোর পাশাপাশি আমদানিপর্যায়ে বিভিন্ন জটিলতা দূরীকরণ, বন্দর ও বড় মোকামসহ পরিবহন ব্যবস্থার বিভিন্ন সমস্যা সমাধানে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, বিভাগকে প্রয়োজনীয় নির্দেশ ও নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য তেল, চিনি, ডিম ও মাংস উৎপাদনকারী বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সভা ও মতবিনিময় করা হয়েছে।

প্রধান উপদেষ্টা বলেন, নিম্নআয়ের এক কোটি পরিবারকে টিসিবির মাধ্যমে কম মূল্যে কিছু পণ্য, যেমন পরিবারপ্রতি চাল মাসে পাঁচ কেজি, সয়াবিন তেল মাসে দুই লিটার ও মসুর ডাল মাসে দুই কেজি করে দেওয়া হচ্ছে। এটি সামনের দিনগুলোতে অব্যাহত রাখা হবে।

ইউনূস বলেন, আমাদের প্রথম মাসে যে গতিতে, উদ্যম নিয়ে কাজ এগিয়ে নিয়ে যাওয়ার কথা চিন্তা করেছিলাম, হয়তো সেটা করতে পারিনি বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা গেলে আশা করি আমরা আমাদের গতি অনেক বাড়াতে পারব। সেজন্য দেশের সব মানুষ, শিক্ষক, ছাত্র-ছাত্রী, কৃষক, শ্রমিক, পেশাজীবী, বড় ব্যবসায়ী, ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুর, গৃহিণী সবার সহযোগিতা চাইছি।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
এমইউএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।