ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘তথ্য হচ্ছে সার্বজনীন মানবাধিকার’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
‘তথ্য হচ্ছে সার্বজনীন মানবাধিকার’

রাজশাহী: রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার বলেছেন, তথ্য সার্বজনীন মানবাধিকার। ১৯৪৮ সালের মানবাধিকার সনদের ১৯ ধারায় সুস্পষ্ট উল্লেখ করা হয়েছে তথ্য অধিকার বিষয়ে।

আমাদের সংবিধানের ৭ অনুচ্ছেদ অনুযায়ী জনগণ সব ক্ষমতার মালিক এবং ৩৯ অনুচ্ছেদে আমাদের যে চিন্তা, বিবেক ও বাকস্বাধীনতার কথা বলা হয়েছে তার জন্য তথ্য অধিকার অপরিহার্য।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ বছর তথ্য অধিকার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’ এবং স্লোগান হচ্ছে, ‘কর্তৃপক্ষের সব দ্বার খুলে দেবে তথ্য অধিকার। ’

রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার বলেন, তথ্য অধিকার আইনটি সম্পর্কে ভালোভাবে না জানার কারণে অনেক সময় তথ্য প্রদানে আমাদের অনিচ্ছাকৃত বিলম্ব হয়। এ সময় তিনি তথ্য অধিকার আইনের সঠিক প্রয়োগের জন্য কর্মকর্তাদের এ আইনটির বিভিন্ন বিধি-বিধান ভালোভাবে অবগত হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

সভার শুরুতে রাজশাহী পিআইডির উপপ্রধান তথ্য অফিসার মো. তৌহিদুজ্জামান তথ্য অধিকার আইন ২০০৯ এর আলোকে নাগরিকের তথ্য চাওয়ার প্রক্রিয়া ও করণীয় বিষয়ে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

এতে অন্যান্যের মধ্যে রাজশাহী জেলা তথ্য অফিসের পরিচালক ফরহাদ হোসেন, টিআইবির আঞ্চলিক সমন্বয়কারী মনিরুল হক, ব্র্যাক জেলা প্রতিনিধি মহসিন আলীসহ আরও অনেকেই বক্তব্য রাখেন।

এছাড়া সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
এসএস/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।