ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জনকল্যাণে তথ্য কমিশন আইনের ব্যবহার নিশ্চিত করা হবে: তথ্য সচিব 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
জনকল্যাণে তথ্য কমিশন আইনের ব্যবহার নিশ্চিত করা হবে: তথ্য সচিব 

ঢাকা: তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন করা হয়। তথ্য কমিশনের সংস্কার করে আইনটিকে জনকল্যাণে ব্যবহার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব) মোঃ নজরুল ইসলাম।

শনিবার (২৮ সেপ্টেম্বর) তথ্য কমিশন বাংলাদেশ-এর অডিটোরিয়ামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য- “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ। ”

নজরুল ইসলাম বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। স্বচ্ছতা, জবাবদিহিতা, আইনের শাসন এবং সকলের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সুশাসন নিশ্চিত করে একটি সুখী সমৃদ্ধ, কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার তথ্য অধিকার আইন।  

বিশেষ অতিথির বক্তব্যে টিআইবি এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, তথ্য কমিশনের জনবল বৃদ্ধি করে প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন। তথ্য কমিশনকে ঢেলে সাজানো ও বিদ্যমান তথ্য অধিকার আইনের সংশোধনের আহ্বান জানান তিনি।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আঃ হাকিম। সভাপতিত্ব করেন তথ্য কমিশন বাংলাদেশ এর পরিচালক এস এম কামরুল ইসলাম। বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থাপ্রধান ও প্রতিনিধিরা একাডেমিসিয়ান এবং সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিরা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮,২০২৪
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।