ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত শাহবাগেই অবস্থানের ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত শাহবাগেই অবস্থানের ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

ঢাকা: চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে আন্দোলনকারীরা। কর্মসূচি থেকে তারা ঘোষণা দিয়ে বলেছেন, আজকের মধ্যে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত শাহবাগ না ছাড়ার ঘোষণা দিয়েছেন চাকরির বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে দুপুর ১২টা থেকে পূর্ব ঘোষিত কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করছে।

শিক্ষার্থীরা বলেন, জনপ্রশাসন সংস্কার কমিটির সুপারিশ দ্রুত বাস্তবায়ন চেয়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ এবং শর্ত সাপেক্ষে উন্মুক্ত প্রত্যাশীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি আমরা পালন করছি। গত ১২ বছর ধরে আমরা এই এক দাবিই জানিয়ে আসছি। কিন্তু আমাদের কথা শোনা হচ্ছে না। আমরা বেকার, আমাদের কোনো চাকরি, আয় নেই। তবুও আমরা আমাদের দাবি আদায়ে কর্মসূচি পালন করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছি। বারবার আন্দোলন করতে আমরা রাজপথে নামতে চাই না। তাই আজ আমরা বলতে চাই, আমরা ৩৫ এর প্রজ্ঞাপন নিয়ে তবেই বাড়ি ফিরবো। প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আমরা আজ শাহবাগ ছাড়বো না।

আন্দোলনে অংশ নেওয়া হাবিবুর রহমান নামে এক শিক্ষার্থী বলেন, আমরা আজ এখানে একত্রিত হয়েছি,  আমাদের এক দাবি চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ চাই। আমাদের আজকের এটা পূর্ব ঘোষিত কর্মসূচি। দাবি আদায় করে তবেই আমরা বাড়ি ফিরবো। আজ আমরা শাহবাগে অবস্থান নিয়েছি। আমাদের দাবি, আমরা আজ চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ এর প্রজ্ঞাপন নিয়ে তবেই শাহবাগ ছাড়বো।

এর আগে থেকে আন্দোলনকারীরা বলে আসছেন, দেশের সব পর্যায়ে চাকরিতে আবেদনের বয়সসীমা আজ থেকে ৩৩ বছর আগে ১৯৯১ সালে ২৭ বছর থেকে ৩০ বছরে উন্নীত করা হয়। যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৫৭ বছর। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছরে এসে দাঁড়িয়েছে। এ কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানো যৌক্তিক। গড় আয়ু বাড়ার কারণে ২০১১ সালে অবসরের বয়সসীমা বাড়িয়ে ৫৭ থেকে ৫৯ বছর করা হয়। কিন্তু, চাকরিতে প্রবেশের বয়সসীমা না বাড়িয়ে সেটি ৩০ বছরেই সীমাবদ্ধ রাখা হয়, যার কারণে দেশে উচ্চ শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে।

অবস্থান কর্মসূচিতে চাকরিপ্রত্যাশী সাইফুর রহমান সোহেল, আরিফ ইসলাম, রুমান কবির মোশারফ পাঠান, মামুন রশিদ রতন, মো. হারুন প্রমুখ। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে আসা চাকরির বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।