ঢাকা, শনিবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অটোরিকশার ভাড়া জালিয়াতি ঠেকাবে অ্যাপস

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
অটোরিকশার ভাড়া জালিয়াতি ঠেকাবে অ্যাপস

ঢাকা: তড়িঘড়ি বের হয়ে গাড়ি পাচ্ছেন না, বাধ্য হয়ে অফিসে যেতে মিটারে সিএনজিচালিত অটোরিকশায় উঠে বসলেন। কিন্তু অফিসে পৌঁছে মিটার রিডিং আর ভাড়া দেখে মাথায় ‍হাত!
 
আপনার হিসেবে বাসা থেকে অফিসের দূরত্ব ৩ কিলোমিটার।

কিন্তু মিটারে তাকিয়ে দেখলেন রিডিং রয়েছে ৫ কিলোমিটার। বাধ্য হয়ে আপনাকে শোধ করতে হবে বাড়তি অর্থ।

ইদানিং অটোরিকশায় চলাচলের ক্ষেত্রে হরহামেশাই এমন সমস্যা ও বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন অনেকেই। কিন্তু ঝামেলা এড়াতে ও লজ্জায় বিনা বাক্যব্যয়ে মিটিয়ে দিচ্ছেন ভাড়া।

কিন্তু কেন এমন হচ্ছে তার খোঁজ করছি না আমরা অনেকেই। মূলত চালকের কারসাজির কারণে এমন হয়ে থাকে।

অটোরিকশায় অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে সরকার গত ১ নভেম্বর থেকে মিটারে চলাচল বাধ্যতামূলক করে। তবুও থেমে নেই একশ্রেণির চালক-মালিকদের মিটার জালিয়াতি।
 
এবার মিটারের এ জালিয়াতি ধরতে আসছে মোবাইল অ্যাপস। এ অ্যাপস দিয়েই শনাক্ত করা যাবে জালিয়াতি।

মিটারে চালকের চালাকি ও অতিরিক্ত ভাড়া ঠেকাতে সম্প্রতি ‘সিএনজি মিটার’ নামে একটি অ্যাপস তৈরি করেছেন মো. জোবায়ের হোসেন নামে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) এক ছাত্র।
 
এরআগে জোবায়ের ও আরো তিন শিক্ষার্থী ভ্যাট ফাঁকি রোধে তৈরি করেছিলেন ‘ভ্যাট চেকার’। সেই অ্যাপস ব্যাপক জনপ্রিয়তা পায়। বিশেষ করে এনবিআর তাদের ‘ভ্যাট হিরো’ ঘোষণা করে।
 
জোবায়ের বাংলানিউজকে জানান, কিছু চালক মিটার টেম্পারিং করে বেশি পথ দেখিয়ে অতিরিক্ত ভাড়া আদায় শুরু করেছেন। মানুষকে এ হয়রানির হাত থেকে বাঁচাতে আমরা কাজ শুরু করি। দেড় মাস চেষ্টার পর অ্যাপসটি তৈরি করি। অ্যাপসটি গুগুল প্লে স্টোরে (https://play.google.com/store/apps/details?id=com.enamelbd.cngmeter) পাওয়া যাবে। যেকেনো স্মার্টফোন থেকে অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারবেন যে কেউ।
 
এ তরুণ উদ্যোক্তা বলেন, অ্যাপসটিতে রয়েছে ভাড়া হিসেব করার ক্যালকুলেটর। কত কিলোমিটার থেকে যাত্রা শুরু করেছেন সেটার ভিত্তিতে নিজেই ভাড়া হিসেব করতে পারবে অ্যাপস।
 
তিনি বলেন, অ্যাপসটির সঙ্গে গুগল ম্যাপ (জিপিএস) ক্যালকুলেটর রয়েছে। অটোরিকশা উঠেই ক্যালকুলেটরটি চালু করতে হবে। আর নেমে যাওয়ার সময় ও কিলোমিটার অ্যাপসের সঙ্গে মিলিয়ে নিতে হবে। অ্যাপসটিতে ক্লিক করলেই যাত্রা পথ ও ভাড়া বলে দেবে।
 
অ্যাপস দিয়ে শুধু হিসাবই নয়, চাইলে অভিযোগও করা সম্ভব। কোনো চালক মিটারে যেতে না চাইলে, অ্যাপসের ক্যালকুলেটরের অভিযোগ অপশনে একটি ক্লিক করলেই যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে অভিযোগ।
 
জোবায়ের আরো বলেন, অ্যানামেল বিডি স্টার্টআপের মাধ্যমে অ্যাপসটি তৈরি করা হয়েছে। এর যাত্রা শরু হয় ২০১৩ সালে। ইতোমধ্যে এ স্টার্টআপ থেকে ভ্যাট চেকার, ল ‍সাপোর্ট, ডিএসই অ্যালার্ম, ওমেন সাপোর্ট, স্টাডি গাইডের মতো জনপ্রিয় মোবাইল অ্যাপস তৈরি করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ‘সিএনজি মিটার’ নামে এ অ্যাপসটি তৈরি করা হয়েছে।
 
জোবায়ের অ্যানামেল বিডি স্টার্টআপের প্রতিষ্ঠাতা। তিনি এমআইএসটির বিমান প্রকৌশল বিভাগের ছাত্র।
 
বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
আরইউ/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।