ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রবির উদ্যোগে ‘আ কাপেলা’ সঙ্গীত প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
রবির উদ্যোগে ‘আ কাপেলা’ সঙ্গীত প্রতিযোগিতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কণ্ঠশিল্পী পার্থ বড়ুয়ার প্রতি ভক্তদের ভালোবাসা ও অনুরাগ প্রকাশের এক অভিনব মাধ্যম হিসেবে ‘আ কাপেলা’ সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।
 
কোনো বাদ্যযন্ত্রের সহযোগিতা ছাড়া একক বা দলগতভাবে গাওয়া গান- আ কাপেলা।

রবির উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের প্রতিযোগিতা আয়োজিত হচ্ছে।
 
সোমবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে মাসব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন হয়।

প্রতিযোগিতার মাধ্যমে ভক্তরা পার্থ বড়ুয়ার গাওয়া গানগুলো বাদ্যযন্ত্রের সহযোগিতা ছাড়া নিজে গেয়ে রেকর্ড করতে পারবেন। অংশগ্রহণকারীরা ইন্টারঅ্যাক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) পদ্ধতির মাধ্যমে প্রথমে শিল্পীর গাওয়া জনপ্রিয় গান ‘হাজার বর্ষা রাত’-এর ‘আ কাপেলা’ ভার্সনটি শুনবেন এবং পরবর্তীতে তার যেকোনো একটি গান অথবা কোনো বাংলা গান বাদ্যযন্ত্র ছাড়া গেয়ে রেকর্ড করবেন।
 
পার্থ বড়ুয়া বলেন, এ ধরনের সঙ্গীতে শিল্পী নিজের কণ্ঠের নৈপূণ্য দিয়ে গান পরিবেশন করে শ্রোতাদের মন জয় করেন। সুরের এ বিশেষ বৈশিষ্ট্যের কারণে বিশ্বব্যাপী শ্রোতাদের বিমোহিত করে এ ধরনের গানগুলো।
 
‘হাজার বর্ষা রাত’ নিজের এই গানটি দিয়ে ‘আ কাপেলা’র প্রথম সূচনা করেন এই সঙ্গীত শিল্পী। অভিব্যক্তি প্রকাশ করে তিনি বাংলানিউজকে বলেন, ২১ দিন সময় লেগেছে গানটি শেষ করতে।
 
পার্থ বড়ুয়ার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ানের শিল্পী কেয়া রহমান। তিনি বাংলানিউজকে বলেন, ‘আ কাপেলা’ শুনতে গেলে সহজ মনে হলেও বাস্তবে চর্চা করতে গেলে অনেক কঠিন। সাধারণ গানগুলো দুদিন সময় লাগলেও পুরো তিন সপ্তাহ কষ্ট করতে হয়েছে এই গানটির জন্য।
 
অনুষ্ঠানে রবির চিফ অপারেটিং অফিসার (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ বলেন, নতুন আইডিয়া এলেই আমরা লুফে নেই। কোনো আইডিয়াকে ছোট করে দেখি না। রবি এ ধরনের উদ্যোগের সঙ্গে আছে এবং ভবিষতেও থাকবে।
 
‍অনুষ্ঠানে রবির ভ্যালু অ্যাডেড সার্ভিসের জেনারেল ম্যানেজার ফয়সাল মাহমুদও উপস্থিত ছিলেন।  

গ্রাহকরা ৮৩৬৫৫ নম্বরে ডায়াল করেও পরবর্তী নির্দেশনা অনুযায়ী এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।
 
এছাড়া স্টার্ট সিওয়ান (START C1) লিখে ৮৩৬৫৫ নম্বরে পাঠিয়ে বা *৮৩৬৫*৬# ডায়াল করে ২ টাকা প্যাক (এসডি এবং ভ্যাট ব্যতীত) এবং স্টার্ট সিটু (START C2) লিখে ৮৩৬৫৫ নম্বরে পাঠিয়ে অথবা *৮৩৬৫*৮# ডায়াল করে ৫ টাকা (এসডি এবং ভ্যাট ব্যতীত) প্যাক ক্রয়ের মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে।
 
সেবাটি গ্রহণ করার পর স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে। প্রতিযোগীরা তাদের ব্যালেন্সের সাথে ফ্রি মিনিট সংযুক্ত করতে এবং অন্য প্রতিযোগীদের আপলোডকৃত ‘আ কাপেলা’ গান শুনতে পারবেন। আপলোডকৃত ‘আ কাপেলা’ গানটি চাইলে পরিবর্তন করার সুযোগও পাবেন অংশগ্রহণকারীরা।
 
গ্রাহকরা ‘গেট (get) ৪৭২৬০২৩ কোড টাইপ করে ৮৪৬৬ নম্বরে এসএমএস পাঠিয়ে পার্থ বড়ুয়ার ‘হাজার বর্ষা রাত’ গানের ‘আ কাপেলা’ ভার্সনটি গুনগুন হিসেবে সেট করতে পারবেন।
 
পার্থ বড়ুয়ার ফেসবুক ফ্যান পেজ এবং ইউটিউবে (https://www.youtube.com/watch?v=BS1ULAJR4sM) গানটির ভিডিও দেখা যাবে।
 
সকল রবি গ্রাহক প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রতিযোগিতা শেষে আপলোডকৃত সকল ‘আ কাপেলা’ গান শুনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ী নির্ধারণ করবেন পার্থ বড়ুয়া।
 
বিজয়ীরা প্রত্যেকে জনপ্রিয় এই সংগীতশিল্পীর সাথে তাদের ‘আ কাপেলা’ গানটি গাওয়ার সুযোগ পাবেন।
 
এছাড়া পুরস্কার হিসেবে যথাক্রমে আইফোন ৬এস+, আইফোন ৬এস ও আইফোন ৬ হ্যান্ডসেট জিতবেন।
 
প্রতিযোগিতার রেডিও পার্টনার রেডিও টুডে।
 
বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫/আপডেট: ২০৫৯ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।