ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাকিস্তান বাংলাদেশের সব সোনা লুট করে নিয়ে গেছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
পাকিস্তান বাংলাদেশের সব সোনা লুট করে নিয়ে গেছে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী শনিবার বিসিএসআইআর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ও কর্মকর্তা কল্যাণ সমিতি আয়োজিত আজীবন সম্মাননা প্রদান ও বার্ষিক সাধারণ সভা-২০১৬ অনুষ্ঠানে বক্তব্য রাখেন; ছবি-কাশেম হারুন

ঢাকা: পাকিস্তান ১৯৭১ সালে যুদ্ধে হেরে বাংলাদেশে ব্যাংকে রাখা আমাদের সব সোনা লুট করে নিয়ে গেছে। শুধু তা নয় তারা বাংলাদেশের ব্যাংকে থাকা সব টাকা পুড়িয়ে দিয়ে যায়। বিজয় দিবসের পরে মতিঝিল এলাকায় গেলে পোড়া টাকার গন্ধ পাওয়া যেত।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী শনিবার ( ডিসেম্বর ৩১) বিসিএসআইআর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ও কর্মকর্তা কল্যাণ সমিতি আয়োজিত আজীবন সম্মাননা প্রদান ও বার্ষিক সাধারণ সভা-২০১৬ অনুষ্ঠানে এসব কথা বলেন।
তিনি বলেন, পাকিস্তান আমলে বিজ্ঞানের বিষয়ে এ বাংলায় কোন সহযোগিতাই করা হত না।

১৯৭৩ সালে বঙ্গবন্ধুই এই বিসিএসআইআর প্রতিষ্ঠা করেন। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর সব কিছুর মতই বাংলাদেশে বিজ্ঞান চর্চাও পথহারা হয়ে পড়ে।

তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ রূপকল্প ঘোষণা করেছেন, এখন তিনি রূপকল্প ২০৪১ দিতে যাচ্ছেন।

মতিয়া চৌধুরী বলেন, সরকার আসবে যাবে কিন্তু এ ধরনের রূপকল্প দেশকে এগিয়ে নিতে প্রস্তুতি হিসেবে কাজ করবে।

রাজধানীর সাইন্সল্যাবে বিসিএসআইআর অফিসার্স ক্লাবে এ সভার আয়োজন করা হয়।

বিসিএসআইআর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ও কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি কাজী আক্তারুজ্জামানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিসিএসআইআর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ ওয়ালীউজ্জামান বর্তমান চেয়ারম্যান মো. ফারুক আহমেদ প্রমুখ।

সম্মাননা দেওয়া হয় বিজ্ঞানী ড. ফজলে রাব্বি, ড. আব্দুল খালেক, ড. শামীম জাহাঙ্গীর আহমেদ এবং ড. মুহাম্মদ কবিরউল্লাহকে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
কেজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।