ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাজলারপাড়-মাতুয়াইল সড়কের বেহাল দশা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
কাজলারপাড়-মাতুয়াইল সড়কের বেহাল দশা কাজলারপাড়-মাতুয়াইল সড়ক। ছবি। শাকিল আহমেদ

ঢাকা: গুলিস্তান-যাত্রবাড়ী ফ্লাইওভার থেকে নেমে কাজলারপাড়-মাতুয়াইল সড়কটির কাজলারপাড় থেকে ২ কিলোমিটার অংশের বেহাল দশা। বড় বড় গর্তের কারণে হেলেদুলে চলছে শত শত গাড়ি। ধুলায় একাকার হয়ে আছে পুরো এলাকা।

শনিবার (৩০ ডিসেম্বর) বিকেলে সরেজমিন ঘুরে দেখা যায় সড়কটির ২ কিলোমিটারের অবস্থা খুবই খারাপ।  

এলাকাবাসীর অভিযোগ এই সড়কের কোনো মা-বাবা নেই।

তাই তো দীর্ঘদিন ধরে এ অবস্থায় পড়ে আছে। খোঁজ নিয়ে জানা যায়, সড়কটির দেড় কিলোমিটারের মধ্যে এক কিলোমিটার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ও আধা কিলোমিটার সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন।

যাত্রাবাড়ী ফ্লাইওভার থেকে নেমে হাতের বাম পাশে দেখা গেলো জামেয়া ইসলামিয়া নামে একটি মাদ্রাসা। কিছু দূর যেতেই হাতের বাম পাশে স্থানীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা প্রতিষ্ঠিত ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, রয়েছে কাজলারপাড় সেন্ট্রাল মসজিদ। এছাড়াও সড়কটির দুই পাশে অনেক গুরুত্বপূর্ণ স্থাপনাসহ শত শত বাড়ি ঘরের বাসিন্দারা দীর্ঘদিনের ভোগান্তিতে রয়েছেন। দক্ষিণ অঞ্চলের মাওয়া সড়ক দিয়ে ঢাকা হয়ে সিলেট যেতে এ সড়কটিই ব্যবহার করেন গাড়ী চালকেরা।
কাজলারপাড়-মাতুয়াইল সড়ক।  ছবি।  শাকিল আহমেদ
কাজলারপাড় ব্রিজের পাশে রংয়ের দোকানদার জাহাঙ্গীর বাংলানিউজকে বলেন, এটি আগে মাতুয়াইল ইউনিয়ন ছিলো। সম্প্রতি সিটি করপোরেশনের অন্তর্ভূক্ত হয়েছে। ওয়ার্ড নম্বর পড়েছে ৬৩। এখনো কাউন্সিলর নির্বাচন হয়নি।

তিনি বলেন, রাস্তার ধুলায় অ্যাজমা-কাশিসহ নানা রোগে এলাকার মানুষ আক্রান্ত হচ্ছে। কিন্তু এ দুর্ভোগের কথা বলার কেউ নেই।

জাহাঙ্গীর বলেন, আমি নিজেই অ্যাজমায় আক্রান্ত হয়েছি। আমার দোকানের সামনেই দেখতে পাচ্ছেন বড় বড় গর্ত। সারাক্ষণ ধুলায় চোখ মেলে তাকানো যায় না। এখানে প্রায়ই গাড়ী থেকে মানুষ পড়ে যায়। কয়েকদিন আগে একজন স্কুলছাত্রী লেগুনা থেকে পড়ে গিয়ে আহত হয়েছে।

স্থানীয় বাসিন্দা জোহরা খাতুন বাংলানিউজকে বলেন, সড়কের পাশে বাসার ভেতরে প্রতিনিয়ত ধুলা প্রবেশ করছে। ঘরের মেঝেতে ২/১ ঘণ্টার মধ্যে ধুলা জমে যায়। মুছলে কাঁদা হয়ে যায়। এখানে আমাদের বসবাস কঠিন হয়ে পড়েছে।

ফ্লাইওভার থেকে নেমে ডেমরা সুলতানা কামাল সেতু পর্যন্ত যেতে প্রায় সাত কিলোমিটার সড়কের এই ২ কিলোমিটার অংশ অতি দ্রুত মেরামতের দাবি জানিয়েছেন এলাকার ভুক্তভোগিরা।
কাজলারপাড়-মাতুয়াইল সড়ক।  ছবি।  শাকিল আহমেদ
জানতে চাইলে সড়ক ও জনপথ অধিদফতরের ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খান বাংলানিউজকে বলেন, ফ্লাইওভার যেখানে শেষ হয়েছে সেখান থেকে এক কিলোমিটার সিটি করপোরেশনের আওতাধীন। এর পরের অংশ সড়ক ও জনপথ অধিদফদরের আওতায় রয়েছে। আমাদের (সড়ক ও জনপথ) অংশে আধা কিলোমিটার মতো খারাপ আছে, এটা আগামী বর্ষার আগে অবশ্যই মেরামত করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-৫ এর নির্বাহী প্রকৌশলী কাজী বোরহান উদ্দিনের মোবাইল ফোনে একাধিকার কল দিলেও তিনি রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ০২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এমএইচ/জেআইএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।