ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হলেন নজিবুর রহমান 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হলেন নজিবুর রহমান  নজিবুর রহমান। ফাইল ছবি

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। 

রোববার (৩১ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।  

নজিবুর রহমান বর্তমান মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন।

রোববারই তার মেয়াদ শেষ হচ্ছে।

নজিবুর রহমান যে মুখ্যসচিব হচ্ছেন এ খবর বৃহস্পতিবারই (২৮ ডিসেম্বর) শোনা যাচ্ছিল। গত শুক্র ও শনিবার (২৯ ও ৩০ ডিসেম্বর) সরকারি ছুটি থাকায় ওইদিনই শেষবারের মতো অফিস করেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী।  

মুখ্যসচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমমর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী, তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরেই মুখ্য সচিবের নামটি থাকে।  

একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে। এদিকে নতুন দায়িত্ব পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতার প্রকাশ করেছেন নজিবুর রহমান।  

সাংবাদিকদের তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ ও প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। নতুন দায়িত্ব অর্পণে কাজের পরিধি আরও অনেক বেড়ে গেলো।  

১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারে নিয়োগ পাওয়া নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে যোগ দেওয়ার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন>>
** 
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান

সুনামগঞ্জের ছাতক উপজেলায় ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর জন্ম নেওয়া এই সরকারি কর্মকর্তার চাকরির মেয়াদ আছে পুরো দুই বছর। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর তিনি অবসরোত্তর ছুটিতে যাবেন।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।