ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

নির্বাচন নিয়ে বিদেশি শক্তি কোনো চাপ দেবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
নির্বাচন নিয়ে বিদেশি শক্তি কোনো চাপ দেবে না শাহরিয়ার আলম (ফাইল ছবি)

ঢাকা: নির্বাচন নিয়ে বিদেশি কোনো শক্তি বাংলাদেশের ওপর চাপ প্রয়োগ করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বিএনপি আগাম নির্বাচন নিয়ে যে দাবি করেছে তার পক্ষে বিদেশি শক্তি কোনো চাপ প্রয়োগ করবে না। তবে উন্নত নির্বাচনী কার্যক্রমের জন্য বিদেশি রাষ্ট্র সহায়তা দিতে পারে।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।  

তিনি বলেন, অতীতে নির্বাচনে চাপ প্রয়োগ করা হয়েছে।

অনেকে বর্তমান সরকার মেয়াদ পূর্ণ করতে পারবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু সব ধরনের শঙ্কা উড়িয়ে দিয়ে প্রমাণিত হয়েছে, আমরা যা বলেছিলাম সেটিই ঠিক।  

রোহিঙ্গা বিষয়ে তিনি বলেন, গত ২৩ নভেম্বর রোহিঙ্গা ফেরাতে বাংলাদেশ–মিয়ানমারের মধ্যে যে চুক্তি হয়েছে তার মধ্যে ছিল ২ মাসের মধ্যেই তাদের ফিরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু হবে। আমরা এখনও এই টাইমফ্রেমেই আছি। অনেকে বলছে ৫-৭ লাখ রোহিঙ্গা শরণার্থী এসেছে। তবে আমাদের হিসেবে এ সংখ্যা প্রায় ১০ লাখ। সোমবার (১ জানুয়ারি) পর্যন্ত ৯ লাখ ২৩ হাজার জনের রেজিস্ট্রেশন করা হয়েছে।  

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের এই ঢল বাংলাদেশের অর্থনীতির ওপর কোনো প্রভাব ফেলেনি। আর আমরা বিদেশিদের কাছ থেকে এই ইস্যুতে কোনো সুবিধা নিতে চাই না। প্রধানমন্ত্রী শুধু মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছেন। এই মানবিক বিষয়টির জন্য পৃথিবীর ১০০ ভাগ দেশ আমাদের পাশে আছে। কেউ যদি নাও থাকে তাতে আমাদের যায় আসে না।  

তিনি বলেন, ২০১৮ সালে আমাদের বেশ কিছু লক্ষ্য রয়েছে। এর মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা, মালয়েশিয়ায় শ্রমবাজারে যে সংকট তৈরি হয়েছে তার সমাধান করা ও পৃথিবীর বিভিন্ন দেশে দূতাবাসের সেবা উন্নত করা উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮ 
কেজেড/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।