ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরিশালে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
বরিশালে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র প্রদর্শনী মুক্তিযুদ্ধের তথ্যচিত্র ও দলিলপত্রের প্রদর্শনী। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র ও দলিলপত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

নগরের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন বিভাগীয় আনসার ও ভিডিপি কার্যালয়ের হলরুমে রোববার (১৬ ডিসেম্বর) দিনব্যাপী ১৪তম এ প্রদর্শনীর আয়োজন করে বরিশাল রিপোর্টার্স ইউনিটি।

সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস (অতিরিক্ত সচিব)।

এসময় তার সঙ্গে ছিলেন- বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোশারফ হোসেন, বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, বিজয় দিবস উদযাপন পর্ষদের আহ্বায়ক মাসুক কামাল।  

মুক্তিযুদ্ধের বইপত্র ছাড়াও মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত নানা উপকরণ, চিঠি, ডায়েরি, নির্দেশনাসহ বহু দুর্লভ জিনিস প্রদর্শিত হয়েছে।  

প্রায় ৪শ’ মুক্তিযুদ্ধের বই, ৩শ’ ছবি, মুক্তিযুদ্ধে ব্যবহৃত গানবোটের কামানের গোলা, রেডিও, শত্রুপক্ষের নৌযান ডুবিয়ে ফেলার কাজে ব্যবহৃত মাইনের খণ্ডাংশ, মুক্তিযুদ্ধে বরিশাল সরকারি বালিকা বিদ্যালয়ে স্থাপিত দক্ষিণাঞ্চলীয় সচিবালয়ে মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা, মুদ্রণে ব্যবহৃত সাইক্লোস্টাইল মেশিন, বেশ কয়েকটি বন্দুক, মুক্তিযুদ্ধের পর বরিশালে প্রথম ভাস্কর্য বিজয় বিহঙ্গের ডিজাইন, ১৯৭১ সালে নৌ কমান্ডদের ব্যবহৃত কস্টিউম এবং বাংলাদেশের প্রথম সংবিধান (যা সম্পূর্ণ হাতে লেখা) নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।  

এছাড়া মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্রিকা এবং শান্তি কমিটির একটি চিঠিও রয়েছে প্রদর্শনীতে। পাশাপাশি মুক্তিযুদ্ধকালীন নানান চিত্র ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে প্রদর্শিত করা হয়। প্রদর্শনী চলাকালে নতুন প্রজন্মের শিক্ষার্থীসহ ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।