ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিএনসিসি-আইএবির মধ্যে সমঝোতা চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
ডিএনসিসি-আইএবির মধ্যে সমঝোতা চুক্তি

ঢাকা: মার্কেট ডিজাইন প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের (আইএবি) মধ্যে সমঝোতা চুক্তি সই হয়েছে। গুলশান ১ ও ২ নম্বরে নির্মিতব্য বহুতলবিশিষ্ট মার্কেটের জন্য নকশা প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে সাহায্য করবে আইএবি।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাজধানীর গুলশানের ডিএনসিসি কার্যালয়ে উভয়পক্ষের মধ্যে এ চুক্তিপত্র সই হয়।

ডিএনসিসির পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা এবং আইএবির পক্ষে সাধারণ সম্পাদক স্থপতি নওয়াজিশ মাহবুব সমঝোতা স্মারকে সই করেন।

স্বাক্ষর শেষে সেলিম রেজা বলেন, ডিএনসিসি কর্তৃক সিটি বন্ডের মাধ্যমে অর্থায়ন করে গুলশান ১ ও ২ নম্বরে বহুতলবিশিষ্ট আধুনিক মার্কেট নির্মাণ করা হবে। আমরা চাই এ মার্কেটগুলো স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন হোক। এগুলোকে অবশ্যই দৃষ্টিনন্দন ও বিনোদনের কেন্দ্রে পরিণত হতে হবে। সেজন্য সাধারণ কোন ডিজাইন নয়, বরং দৃষ্টিনন্দন একটি ডিজাইন চাই। মার্কেটগুলোকে একটা গ্লোবাল স্ট্যান্ডার্ড দিতে চাই। এজন্য একটি আর্কিটেকচারাল ডিজাইন কম্পিটিশন আয়োজন করা হবে। আইএবি দেশের প্রথিতযশা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সঙ্গে আজ আমরা চুক্তিবদ্ধ হলাম। তারা ডিএনসিসির পক্ষ থেকে আর্কিটেকচারাল ডিজাইন কম্পিটিশন করে ডিজাইন ঠিক করে দেবেন। এ লক্ষ্যে আজকের সমঝোতা স্মারক সই হয়েছে।

স্থপতি নওয়াজিশ মাহবুব বলেন, একটি ভবন ডিএনসিসি নিজেরাই তাদের মতো করে করতে পারতো। কিন্তু এ সময়ে ঢাকা একটি ক্রমবর্ধমান সিটি, তাকে গ্লোবালি রিপ্রেজেন্ট করতে পারে- এ কনসেপ্টে একটি ডিজাইন জরুরি। একমাত্র তখনই একটি বিল্ডিং নান্দনিক ও ফাংশনাল হয়, যখন অনেকগুলো ডিজাইন থেকে বেছে নেওয়ার সুযোগ থাকে। এ লক্ষেই আজকের এ আয়োজন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।