ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মধ্যম আয়ের দেশেও অর্থনীতির সবুজ পুনরুদ্ধার সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
মধ্যম আয়ের দেশেও অর্থনীতির সবুজ পুনরুদ্ধার সম্ভব

ঢাকা: শুধু উন্নত দেশ নয়, সঠিক পরিকল্পনার মাধ্যমে মধ্যম আয়ের দেশেও অর্থনীতির সবুজ পুনরুদ্ধার সম্ভব। বাংলাদেশে এই ক্ষেত্রে অনেক সম্ভাবনা আছে, তা বাস্তবায়নের উদাহরণ আছে বলেও মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং উন্নয়ন সমন্বয় ও বাংলাদেশ বৈদেশিক ঋণ বিষয়ক কর্মজোট (বিডব্লিউজিইডি)-এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ অর্থনীতির সবুজ পুনরুদ্ধার: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক ওয়েবিনারের আলোচকরা এ কথা জানান।

ওয়েবিনারে সভাপতিত্ব করেন বাপা’র সহ-সভাপতি, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমান।

তিনি বলেন, আমরা সবসময়ই চাই দেশের প্রাকৃতিক সম্পদ ব্যবহারের মাধ্যমে আমাদের উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করতে। প্রাকৃতিক সম্পদ ব্যবহার আমাদের অর্থনীতির ওপর চাপও অনেক কমাবে। এজন্য গ্রিন ফাইন্যান্সে আমাদের প্রণোদনা বৃদ্ধি করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাপার সহ-সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম, সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইআইইডি) পরিচালক ড. সালিমুল হক, বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের সভাপতি ড. দিপাল চন্দ্র বড়ুয়া, সাবেক অতিরিক্ত সচিব, পাওয়ার ডিভিশন ও স্রেডার সদস্য সিদ্দিক জোবায়ের এবং রিচার্জ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আরডিএফ) প্রধান নির্বাহী অফিসার এম গোলাম মোস্তফা।

বক্তারা বলেন, গ্রিন এনার্জি এবং পানির শক্তি ব্যবহার করেও বাংলাদেশের এনার্জি খাতে উন্নয়ন সম্ভব। বর্তমানে এই খাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জ উঠে এসেছে। এখন আমাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। সরকারের সঙ্গে পরামর্শ করে এগিয়ে যেতে হবে এবং সরকারকেও এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

ওয়েবিনারে আয়োজক সংগঠনের অন্যান্য প্রতিনিধি, পরিবেশবিদ, গণমাধ্যমের প্রতিনিধি, দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সামাজিক আন্দোলনের নেতারা অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।