ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

রিয়াদে বঙ্গবন্ধু ব্যাডমিন্টন টুর্নামেন্ট

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
রিয়াদে বঙ্গবন্ধু ব্যাডমিন্টন টুর্নামেন্ট

ঢাকা: সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের গৌরবময় মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে বঙ্গবন্ধু ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

রিয়াদের বাংলাদেশ আন্তর্জাতিক বিদ্যালয় বাংলা শাখার প্রাঙ্গণে টুর্নামেন্টের ফাইনালে ব্যাডমিন্টন খেলার দ্বৈত চ্যাম্পিয়ন হয়েছেন সৌদি প্রবাসী সাইফুল ও রাসেল, টুর্নামেন্টের রানার্স আপ হয়েছেন প্রবাসী ইমাম হোসেন ও আবুল বাশার।

রোববার (২ জানুয়ারি) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

দূতাবাসের কর্মকর্তা, রিয়াদের বিভিন্ন সংগঠনের নেতারাসহ স্থানীয় প্রবাসীরা টুর্নামেন্টে অংশ নেন। টুর্নামেন্টে মোট ৩৮টি দলের ৭৬ জন খেলোয়াড় অংশগ্রহণ করে, টুর্নামেন্ট শুরু হয় গত ২৩ ডিসেম্বর।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমরা এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের পাশাপাশি জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করছি। আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও জাতির পিতার জীবন ও কর্ম সম্পর্কে জানার জন্য এটি আমাদের জন্য এক অনন্য সুযোগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস করোনা মহামারির মধ্যেও নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেছে। যাতে সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লাখ বাংলাদেশি অভিবাসীসহ বিদেশিদের কাছে জাতির পিতার জীবন, কর্ম ও আদর্শের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া সম্ভব হয়। নতুন প্রজন্মকে জাতির পিতার জীবনের সঙ্গে পরিচয় করে দেওয়ার লক্ষ্যে সৌদি আরবের বিভিন্ন কমিউনিটি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন, বই পড়া কর্মসূচি, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ভিশন ২০৪১ বাস্তবায়নে সৌদি প্রবাসীদের দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। প্রবাসীদের জন্য দূতাবাসের উদ্যোগে নিয়মিত বিভিন্ন খেলাধুলা আয়োজন করা হবে বলেও তিনি জানান।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে রিয়াদের আওয়ামী পরিষদ ও রিয়াদ আওয়ামী পরিবারের সাত সংগঠনের উদ্যোগে স্থানীয় প্রবাসীদের নিয়ে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হয়। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় ১ জানুয়ারি। রিয়াদের বিপুল সংখ্যক প্রবাসীরা, বিভিন্ন সংগঠনের নেতারা ও দূতাবাসের কর্মকর্তারা বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ উপভোগ করেন। পরে রাষ্ট্রদূত বিজয়ী ও রানার আপ দলের হাতে ট্রফি তুলে দেন দিয়ে সবাইকে শুভেচ্ছা জানান।

এদিকে রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়। রিয়াদের আল খারজ ক্রিকেট মাঠে ফাইনাল ম্যাচটি উপভোগ করেন বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ফাইনাল ম্যাচটি উপভোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন দূতাবাসের সব কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa