ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

কানাডার জাল ভিসা দিয়ে টাকা হাতিয়ে নিতেন বিল্লাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
কানাডার জাল ভিসা দিয়ে টাকা হাতিয়ে নিতেন বিল্লাল

ঢাকা: স্টুডেন্ট ভিসা ও জব ভিসায় কানাডায় পাঠানোর কথা বলে আটজন ভু্ক্তভোগীর কাছ থেকে মোট ৬ লাখ ৭০ হাজার টাকা হাতিয়ে নেন প্রতারক বিল্লাল হোসাইন (২৫)। এছাড়াও ভুক্তভোগীদের পাসপোর্ট আটকে রেখে হয়রানিসহ আরও এক লাখ করে টাকা দাবি করে আসছিল এ প্রতারক।

সম্প্রতি ভুক্তভোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর বনানীতে অভিযান চালিয়ে প্রতারক চক্রের মূলহোতা বিল্লালকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার মো. জিসানুল হক বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঢাকাসহ দেশে বিভিন্ন স্থানে স্টুডেন্ট ভিসা ও জব ভিসায় কানাডায় পাঠানোর কথা বলে বিল্লাল সাধারণ মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিচ্ছিলেন। পরে ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে সিআইডির ঢাকা মেট্রো দক্ষিণের একটি টিম রোববার (২ জানুয়ারি) অভিযান চালিয়ে আটজন ভুক্তভোগীদের আটটি জাল ভিসাসহ বিল্লালকে বনানী থেকে গ্রেফতার করা হয়।

সিআইডির এই কর্মকর্তা আরও বলেন, গ্রেফতার বিল্লাল প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রতারণার কথা স্বীকার করেছেন। ভুক্তভোগীদের কানাডার ভিসা দেওয়ার কথা বলে বিল্লাল ইতোমধ্যে ছয় লাখ ৭০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন। টাকা হাতিয়ে নেওয়ার পর পাসপাের্ট ফেরত পাবার জন্য ভুক্তভোগীরা বহুবার তার সঙ্গে যােগাযােগ করার চেষ্টা করলেও প্রতারক বিল্লাল তাদের সঙ্গে দেখা করেননি। তিনি বিভিন্ন সময়ে ভুক্তভোগীদের কাছে মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানো জন্য বলতেন। এক্ষেত্রে জাল ভিসাসহ পাসপাের্ট আটক রেখে বিল্লাল পুনরায় জন প্রতি এক লাখ টাকা দাবি করেন।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল বলেন, ভুক্তভোগীদের কাছ থেকে মোবাইল ব্যাংকিংয়ে টাকা না পেয়ে এক পর্যায়ে জাল ভিসাসহ আটটি পাসপাের্ট এসএ পরিবহনের রাজধানীর একটি শাখায় ৫০ হাজার টাকা পরিশােধের বিনিময়ে গচ্ছা রেখে দেন।

তিনি বলেন, জন প্রতি ১০ লাখ টাকার বিনিময়ে কানাডার ভিসা দেওয়ার জন্য ভুক্তভোগীদের কাছ থেকে বিল্লাল পাসপাের্ট নেন। বিল্লাল নিজেকে জিসান এয়ার ইন্টারন্যাশনালের কর্ণধার হিসেবে পরিচয় দিতেন। এ চক্রের অন্য দুই সদস্য জোবায়ের ও মাহফুজ পলাতক রয়েছেন। পলাতক আসামিদের গ্রেফতারের জন্য সিআইডির অভিযান অব্যাহত রয়েছে।

বিল্লালের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa