ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

শিল্পকলার ডিজির দুর্নীতি: তথ্য চেয়ে দুদকের চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
শিল্পকলার ডিজির দুর্নীতি: তথ্য চেয়ে দুদকের চিঠি লিয়াকত আলী লাকী

ঢাকা: দুর্নীতির অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে প্রয়োজনীয় তথ্য ও রেকর্ডপত্র সংগ্রহ করে দ্রুত সরবরাহ করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক বরাবর চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আগামী ১১ জানুয়ারির মধ্যে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীকে এসব তথ্য জমা দিতে বলা হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয় থেকে এ চিঠি পাঠানো হয়।

গত সোমবার লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ ভুয়া বিল ভাউচারের মাধ্যমে শত কোটি টাকা আত্মসাতসহ বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচারের অভিযোগ অনুসন্ধানের জন্য টিম গঠন করে দুদক।

দুদকে আসা অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকী অনিয়মের মাধ্যমে সরকারি তহবিল থেকে ২৬ কোটি টাকা তুলে নেন।

চিঠিতে যেসব তথ্যাদি/রেকর্ডপত্র চাওয়া হয়েছে:
২০১৯-২০ অর্থবছরে শিল্পকলা একাডেমি, ঢাকাতে বরাদ্দকৃত বাজেট এবং ব্যয় সংক্রান্ত রেকর্ডপত্র সম্বলিত নথির ফটোকপি; ২০২০-২১ অর্থবছরে শিল্পকলা একাডেমি, ঢাকাতে বরাদ্দকৃত বাজেট এবং ব্যয় সংক্রান্ত রেকর্ডপত্র সম্বলিত নথির ফটোকপি; ২০২০-২১ অর্থবছরে শিল্পকলা একাডেমির অব্যয়িত ৩৫ কোটি টাকা ৩০/৬/২০২১ তারিখে ব্যয়করণ সংক্রান্ত রেকর্ডপত্র; ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজন সংক্রান্ত রেকর্ডপত্র সম্বলিত নথির ফটোকপি; ২০১৯-২০২০ অর্থবছর থেকে ৩১/১২/২০২১ তারিখ পর্যন্ত ব্যয় সংক্রান্ত বিভিন্ন ভাউচার, ক্যাশ বই এবং শিল্পকলা একাডেমি নামীয় সোনালী ব্যাংক, সেগুনবাগিচা শাখা, ঢাকা থেকে ব্যাংক স্টেটমেন্টের কপি; অনুসন্ধানের প্রয়োজনে পরবর্তীতে প্রয়োজনীয় রেকর্ডপত্রাদি।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa