ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

মার্কিন নিষেধাজ্ঞা: লবিস্ট নিয়োগের সুপারিশ সংসদীয় কমিটির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
মার্কিন নিষেধাজ্ঞা: লবিস্ট নিয়োগের সুপারিশ সংসদীয় কমিটির

ঢাকা: র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে সেখানে লবিস্ট নিয়োগের সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার (৫ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স ও মো. আব্দুল মজিদ খান।

বৈঠক শেষে ফারুক খান বলেন, যুক্তরাষ্ট্রে যদি বাংলাদেশের পক্ষ থেকে লবিস্ট নিয়োগ করা হয় তাহলে আমরা সেখানে সঠিক তথ্য পৌঁছাতে পারবো। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র সফর করবেন। নিষেধাজ্ঞার বিষয়ে তিনি তখন আলোচনা করবেন।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সিনেটরদের সঙ্গে অনেক দেশ লবিং করে।  এসব কাজের জন্য লবিস্ট আছে। সে কারণে অনেক নেতিবাচক তথ্য তাদের কাছে উপস্থাপন করা হয়। এ বিষয়ে আমাদের কাজ করতে হবে।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে বিশ্বের ১০টি প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa