ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

সাড়ে ১৩ ঘণ্টা পর পার্বতীপুর-পঞ্চগড় রুটে ট্রেন চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
সাড়ে ১৩ ঘণ্টা পর পার্বতীপুর-পঞ্চগড় রুটে ট্রেন চালু

দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুর উপজেলার যশাই রেলক্রসিং এলাকায় ট্রাককে ধাক্কা দেওয়ার পর লাইনচ্যুত হওয়া আন্তঃনগর দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও চারটি বগি উদ্ধার করা হয়েছে। ফলে দুর্ঘটনার প্রায় সাড়ে ১৩ ঘণ্টা পর যথারীতি পঞ্চগড়-পার্বতীপুর রুটে চালু হয়েছে ট্রেন।

 

ইঞ্জিন ও চারটি বগি সরানোর পর বুধবার (৫ জানুয়ারি) বিকেল ৫টা ২০ মিনিটে দিনাজপুরের চিরিরবন্দর রেলওয়ে স্টেশন থেকে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে রওনা দেয়।  

দিনাজপুর রেলওয়ে স্টেশন সুপারিনটেনডেন্ট জিয়াউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।  

এর আগে বুধবার ভোরে দোলনচাঁপা ট্রেনটি পার্বতীপুর উপজেলার মন্মথপুর রেলওয়ে স্টেশনের অদূরে যশাই রেলক্রসিংয়ে বিকল হয়ে লাইনে দাঁড়িয়ে থাকা বালু বোঝাই একটি ড্রাম ট্রাককে ধাক্কা দেয়। এতে ট্রেনটির ইঞ্জিনসহ পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে এ রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: রেল লাইনে বিকল ট্রাক, ধাক্কায় উল্টে গেল ট্রেনের ৫ বগি

এ ঘটনা তদন্তে রেলওয়ের পশ্চিমজোনের লালমনিরহাট ডিভিশনের ট্রাফিক সুপারেন্টেনডেন্ট সালিতুন নেছাকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ ঘটনায় ট্রেন চালক (এলএম) আব্দুর রশিদ সরকার ও সহকারী চালক (এএলএম) ইউনুস আলী গুরুত্বর আহত হয়েছেন। তাদেরকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর থেকে ওই লেভেল ক্রসিংয়ের গেটম্যান মনির ও ফারদিন পলাতক।

দুর্ঘটনার ছয় ঘণ্টা পর লালমনিরহাট থেকে আসা ১১০ টন উত্তোলন ক্ষমতার একটি ক্রেনসহ রেলের প্রকৌশল বিভাগের কর্মীরা দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারের কাজ শুরু করে।  

দুর্ঘটনার কারণে ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী আন্তঃনগর দ্রুতযান, পঞ্চগড় এক্সপ্রেস, বুড়িমারী থেকে ছেড়ে আসা বিরলগামী কমিউটার এবং পার্বতীপুর-পঞ্চগড় রুটে চলাচলকারী কাঞ্চন এক্সপ্রেস ট্রেনটি পার্বতীপুরে আটকা পড়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েন। আন্তঃনগর দ্রুতযান, পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন দু’টিও ঢাকার উদ্দেশে তখন ছেড়ে যেতে পারেনি এবং রাজশাহীগামী বাংলাবান্ধা ট্রেনটি দিনাজপুর রেলস্টেশনে আটকা পড়েছিল। আন্তঃনগর দোলনচাঁপা ট্রেনটি দিনাজপুর থেকে পার্বতীপুর-রংপুর-গাইবান্ধা হয়ে বগুড়া পর্যন্ত চলাচল করে থাকে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa