ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জাতীয়

যৌনকর্মীদের মৌলিক চাহিদা পূরণ ও সমাজে পুনর্বাসনের উদ্যোগ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
যৌনকর্মীদের মৌলিক চাহিদা পূরণ ও সমাজে পুনর্বাসনের উদ্যোগ 

ঢাকা: যৌনকর্মীদের মৌলিক চাহিদা পূরণ করে সমাজে পুনর্বাসন কার্যক্রম গ্রহণের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উগ্যোগ নিতে বলেছে সংসদীয় কমিটি ৷
বৃহস্পতিবার(১৩ জানুয়ারি ) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুপতা ইয়াসমিন, বেগম নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এবং আরমা দত্ত অংশগ্রহণ করেন।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে যৌনকর্মীদের অন্তর্ভুক্তকরণ এবং সমাজসেবা অধিদপ্তরের সরকারি শিশু পরিবারের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি যৌনকর্মীদের মৌলিক চাহিদা পূরণ করে সমাজে পুনর্বাসনের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সম্পৃক্ত করে কার্যক্রম গ্রহণের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে যৌনকর্মীদের জীবনযাত্রা সম্পর্কে বাস্তব চিত্র ও তথ্য সংগ্রহ করে একটা পূর্ণাঙ্গ রিপোর্ট প্রণয়নের জন্য কমিটির সদস্য আরমা দত্তকে আহবায়ক করে একটি সাব-কমিটি গঠন করা হয়৷ যৌন কর্মীদের নিয়ে যে সকল এনজিও কাজ করছে তাদের কার্যক্রম আরও গতিশীল করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি সরকারি শিশু পরিবারের শিশুদের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাদানের মাধ্যমে প্রয়োজনীয় কর্মসংস্থানের ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
এসকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa