ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

জাতীয়

আজ এইচ টি ইমামের ৮৩তম জন্মবার্ষিকী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
আজ এইচ টি ইমামের ৮৩তম জন্মবার্ষিকী এইচ টি ইমাম

সিরাজগঞ্জ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক জনপ্রশাসন ও রাজনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য প্রয়াত এইচ টি ইমামের ৮৩তম জন্মবার্ষিকী শনিবার (১৫ জানুয়ারি)।  

দিনটি উপলক্ষে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

 

শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর আরিফুল ইসলাম উজ্জ্বল জানান, এইচ টি ইমামের জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার বাদ জোহর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া যুবলীগের উদ্যোগে পাঁচ শতাধিক ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে।

এইচ টি ইমাম ১৯৩৯ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন টাঙ্গাইল শহরে। তার পুরো নাম হোসেন তওফিক ইমাম। তিনি ১৯৬১ সালে পাকিস্তানে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করে ব্যাচের সিএসপিদের মধ্যে তিনি ৪র্থ স্থান লাভ করেন। তিনি তদানীন্তন পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ পদে চাকরি করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন তিনি মুজিবনগর সরকারের ক্যাবিনেট সচিবের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর থেকে ১৯৭৫ সালের ২৬ আগস্ট পর্যন্ত তিনি বাংলাদেশ সরকারের ক্যাবিনেট সচিবের দায়িত্ব পালন করেন। ১৯৭৮ থেকে ১৯৮৪ পর্যন্ত সাভারস্থ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। ১৯৮৪ থেকে ১৯৮৬ পর্যন্ত তিনি সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ও ১৯৮৬ থেকে ১৯৮৭ পর্যন্ত পরিকল্পনা সচিবের পদে নিযুক্ত ছিলেন।  

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদায় জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা নিয়োগ করেন। ২০১৪ সালে তাকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ করা হয়। এছাড়াও তিনি আমৃত্যু আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ছিলেন। ২০২১ সালের ৩ মার্চ রাজধানীর সিএমএইচ হাসপাতালে মৃত্যুবরণ করেন এই রাজনীতিবিদ।  

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa