ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ক্লিনিকের বিল দিতে নবজাতক বিক্রি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
ক্লিনিকের বিল দিতে নবজাতক বিক্রি!

চাঁদপুর: চাঁদপুরের মতলব উত্তর উপজেলার একটি ক্লিনিকে সিজারিয়ান অপারেশনের পর বিল পরিশোধ করতে না পারায় জন্ম নেওয়া নবজাতককে বিক্রি করে দিয়েছেন তামান্না বেগম নামে অসহায় এক মা।

গত ২৬ জানুয়ারি উপজেলার ছেংগারচর পৌরসভার পালস এইড জেনারেল হাসাপাতাল অ্যান্ড ডায়াগনিস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

বুধবার (২ ফেব্রুয়ারি) রাতে অভিভাবকরা ওই ক্লিনিকে এসে কান্নাকাটি করলে বিষয়টি চারদিকে জানাজানি হয়ে যায়।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) স্থানীয়দের মাধ্যমে জানতে পারেন সাংবাদিক ও প্রশাসনের লোকজন। জানাজানির পর থেকে নবজাতক শিশু বিক্রির বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ আর অভিভাবকরা পাল্টাপাল্টি দোষারোপ করছেন।

নবজাতকের মা দরিদ্র তামান্না বেগমের অভিযোগ, সিজারিয়ান অপারেশনের ২৬ হাজার টাকার বিল পরিশোধ করার সামর্থ্য না থাকায় আদরের সন্তানকে কৌশলে বিক্রি করে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর কাঁদতে কাঁদতে তারা বাড়ি চলে যান। হাসপাতালের বিল পরিশোধের সামর্থ্য না থাকায় শিশুটির দরিদ্র বাবা-মা জোড়ালো প্রতিবাদও করতে পারেননি।

খোঁজ নিয়ে জানা গেছে, মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের হানিরপাড় গ্রামের দিনমজুর মো. আলমের স্ত্রী তামান্না বেগমের প্রসব বেদনা উঠলে স্থানীয় চিকিৎসকের পরামর্শে গত ২৬ জানুয়ারি ছেংগারচর পালস্ এইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে সিজারিয়ান অপারেশনে পুত্র সন্তানের জন্ম দেন তামান্না। ২৮ জানুয়ারি পর্যন্ত হাসপাতালে ভর্তি থাকেন তিনি। রিলিজের সময় ক্লিনিকের বিল আসে ২৬ হাজার টাকা। ওই টাকা পরিশোধ করার সামর্থ্য ছিল না তামান্না বেগমের। এ অবস্থায় ছেংগারচর বাজারের কাউসার নামে এক ব্যবসায়ীর মাধ্যমে এক নিঃসন্তান দম্পতির কাছে নবজাতককে বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধ করা হয়। কিন্তু সন্তান বিক্রির পর থেকে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন মা। অসুস্থ অবস্থায় বিছানায় পড়ে প্রতিদিন কাঁদছিলেন তামান্না।

পালস্ এইড হাসপাতালের ব্যবস্থাপক লিমন সিকদার বলেন, সিজারিয়ান অপারেশন আমাদের এ হাসপাতালে হয়েছে। কিন্তু বাচ্চা বিক্রির বিষয়টি আমাদের জানা নেই।

বৃহস্পতিবার মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী শরিফুল হাসান বাংলানিউজকে বলেন, এ বিষয়টি আমি আজই জানলাম। খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।