ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে প্রথম হিমাগার চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
বাগেরহাটে প্রথম হিমাগার চালু হিমাগার উদ্বোধন করা হচ্ছে।

বাগেরহাট: স্থানীয়ভাবে উৎপাদিত সবজি ও মাছসহ পচনশীল পণ্য সংরক্ষণের জন্য বাগেরহাট জেলায় এই প্রথম হিমাগার (কোল্ড স্টোরেজ) চালু করা হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে বাগেরহাট সদর উপজেলার মাঝিডাঙ্গা এলাকায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বি ই কোল্ড স্টোরেজ অ্যান্ড এ্যাগ্রো প্রোসেসিং লিমিটেডে নামের এই হিমাগার উদ্বোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকু, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাড ভুইয়া হেমায়েত উদ্দিন, মোংলা বন্দর ক্লিয়ারিং অ্যাড ফরওয়ার্ডিং (সিঅ্যাডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি সুলতান আহমেদ খান, বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম, বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ও বি ই কোল্ড স্টোরেজ অ্যাড এ্যাগ্রো প্রোসেসিং লিমিটেডের স্বত্বাধিকারী লিয়াকত হোসেন লিটন, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান বাচ্চু, গোটাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ সমসের আলী, পৌর কাউন্সিলর তানিয়া আক্তার, আসমা আজাদ, সরদার শামীম আহসানসহ বিভিন্ন ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন।

বি ই কোল্ড স্টোরেজ অ্যান্ড এ্যাগ্রো প্রোসেসিং লিমিটেডের স্বত্বাধিকারী লিয়াকত হোসেন লিটন বলেন, আমার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এই অঞ্চলের কৃষকদের পণ্য সঠিক দামে বিক্রি ও ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যেই এই হিমাগার নির্মাণ করেছি।  

হিমাগার পরিচালনার জন্য ইতোমধ্যে দক্ষ জনবল নিয়োগ সম্পন্ন করেছি। আশা করি অন্য এলাকার থেকে বাগেরহাটের মানুষ এই হিমাগারে পণ্য সংরক্ষণ করতে পারবেন বলে জানান তিনি।

বাগেরহাট সদর উপজেলার মাঝিডাঙ্গা এলাকায় সাড়ে পাঁচ একর জমির ওপর নির্মিত ৩২ হাজার বর্গফুটের এই প্রতিষ্ঠানটি জেলার একমাত্র হিমাগার।  

এই হিমাগারে এখন ৩ হাজার ২শ টন পণ্য রাখা যাবে। ভবিষ্যতে এই ধারণক্ষমতা ১০ হাজার টন পর্যন্ত করার পরিকল্পনা রয়েছে উদ্যোক্তার। এই হিমাগার চালু হলে এই অঞ্চলের উৎপাদিত সবজি, সাদা মাছ, ইলিশ মাছ ও বিভিন্ন ফল সংরক্ষণ ও বাজারজাতে ইতিবাচক পরিবর্তন আসবে। সেসঙ্গে এলাকার কৃষি ক্ষেত্রেও ব্যাপক ভূমিকার রাখবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।