ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিরাপত্তা অনুদান: যুক্তরাষ্ট্রের সংশোধনী মেনেই চুক্তি করতে হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
নিরাপত্তা অনুদান: যুক্তরাষ্ট্রের সংশোধনী মেনেই চুক্তি করতে হবে

ঢাকা: বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর জন্য যুক্তরাষ্ট্র যে অনুদান দিয়ে থাকে, সেটা অব্যাহত রাখতে চুক্তি করতে হবে। যুক্তরাষ্ট্রের নতুন সংশোধিত লিহেই চুক্তিতে যেসব শর্ত রয়েছে, সেটা মেনেই চুক্তিতে সই করতে হবে।

এ ক্ষেত্রে শিথিলতার কোনো সুযোগ নেই।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের নিরাপত্তা বাহিনীকে অনুদান দিয়ে থাকে। সে অনুযায়ী বাংলাদেশও এ অনুদান পেয়ে আসছিল। তবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এ অনুদানের জন্য বিশ্বের প্রতিটি দেশকেই যুক্তরাষ্ট্রের সংশোধিত লিহেই আইনের আওতায় চুক্তি করতে হবে। একই সঙ্গে অনুদানের সব ধরনের তথ্যও দিতে হবে যুক্তরাষ্ট্রকে। সে অনুযায়ী অনুদান পেতে বাংলাদেশকেও চুক্তি করতে হবে।

নতুন সংশোধিত আইন অনুযায়ী কোনো দেশের নিরাপত্তা বাহিনীর কোনো সংস্থার বিরুদ্ধে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকলে, তারা অনুদান পাবেন না। এটা কঠোরভাবে মেনে চলতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিষয়ে ১ ডিসেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে গত ১৫ ডিসেম্বরের মধ্যে চুক্তির অনুরোধ করেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ চুক্তির লক্ষ্যে সময় চেয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এখন বিষয়টা নিয়ে কাজ করছে। তবে চুক্তির জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। বাংলাদেশ সুবিধামতো যে কোনো সময়ে এ চুক্তি করতে পারবে।

উল্লেখ্য, এর আগে গত ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাট্যালিয়নের (র‌্যাব) সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেওয়া হয়। সে পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুদানের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।