ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

পঞ্চবটি-মুক্তাপুর এলিভেটেড এক্সপ্রেসওয়ে বানাবে চীনের দুই প্রতিষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
পঞ্চবটি-মুক্তাপুর এলিভেটেড এক্সপ্রেসওয়ে বানাবে চীনের দুই প্রতিষ্ঠান

ঢাকা: মুন্সীগঞ্জের পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করবে সরকার। একইসঙ্গে সড়ক প্রশস্ত করা হবে।

এ সংক্রান্ত প্রস্তাবের পূর্ত কাজ পেল চীনের দুই প্রতিষ্ঠান। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২০৬ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৩৫৬ টাকা।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।  

সভা শেষে অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এর মধ্যে ক্রয় কমিটি মোট ৭টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩৪১ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ১৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১ হাজার ৯৩৯ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৬৭৪ টাকা এবং জাইকা ঋণ ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগে সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক ‘পঞ্চবটি হতে মুক্তাপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজ যৌথভাবে শানডং ইউকিয়াও গ্রুপ লিমিটেড এবং চীনের শানডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপ লিমিটেডের কাছ থেকে এক হাজার ২০৬ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৩৫৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘কুড়িগ্রাম(দাসেরহাট)-নাগেশ্বরী-ভুরুঙ্গামারী-সোনাহাট স্থল বন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-WP-04 এর পূর্ত কাজের জন্য টিইসির সুপারিশ বাতিলপূর্বক পুনঃমূল্যায়নের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।