ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডে-কেয়ার নিশ্চিত হলে কর্মজীবী মায়েরা উৎসাহিত হবেন: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
ডে-কেয়ার নিশ্চিত হলে কর্মজীবী মায়েরা উৎসাহিত হবেন: প্রতিমন্ত্রী

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, শিশু দিবাযত্ন কেন্দ্র (ডে-কেয়ার সেন্টার) সেবা নিশ্চিত করা গেলে কর্মজীবী মায়েরা তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারবেন। শিক্ষিত ও দক্ষ নারীরা কর্মস্থলে প্রবেশ করতে উৎসাহিত হবেন।

যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালে কর্মস্থলে নারীর অংশগ্রহণ ৫০:৫০ এ উন্নীত করার অঙ্গীকার বাস্তবায়িত হবে।

রোববার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে মহিলা বিষয়ক অধিদপ্তরের শিশু দিবাযত্ন কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা শিশুদের সঙ্গে কেক কেটে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন করেন ও সেন্টারটি ঘুরে দেখেন। এ সময় তিনি কর্মজীবী মা ও শিশুদের সঙ্গে কথা বলেন। কর্মজীবী মায়েরা মতিঝিলে ডে-কেয়ার সেন্টার স্থাপন করায় প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, জাতির পিতা শিশুদের অত্যন্ত স্নেহ করতেন। তিনি সংবিধানে শিশুর অধিকার নিশ্চিত করেন এবং প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেন। শিশুরা যেন সৃজনশীল, মননশীল ও সুনাগরিক হিসেবে গড়ে উঠে সেলক্ষ্যে জাতির পিতা শিশুবান্ধব অনেক পদক্ষেপ গ্রহণ করেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নারীবান্ধব উন্নয়ন ও নীতি কৌশল বাস্তবায়নের ফলে গত একযুগে সরকারি ও বেসরকারি আত্মকর্মসংস্থানসহ সব ক্ষেত্রে উল্লেখযোগ্য হারে নারীর অংশগ্রহণ বেড়েছে। এসব কর্মজীবী নারীদের সন্তানদের সুরক্ষা, শিক্ষা ও পুষ্টি নিশ্চিত করতে শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১ প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এ মন্ত্রণালয় বর্তমানে ১১৯টি শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করছে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নির্মিতব্য মহিলা কমপ্লেক্স ভবন ও সব বৃহৎ ও সুউচ্চ সরকারি ভবনে শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন করা হবে। মতিঝিল অফিস পাড়ার কর্মজীবী মায়েদের সুবিধার জন্য এ ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের ২০টি শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় মতিঝিলের বিসিআইসি ভবন-২ এ ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। তিন হাজার ৯০০ বর্গফুট আয়তনের এ শিশু দিবাযত্ন কেন্দ্রে ৬০ জন শিশু সকাল আটটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত থাকার সুবিধা রয়েছে। এ সময় শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা, সকাল- বিকেলের নাস্তা ও দুপুরের খাবার দেওয়া হবে। শিশু দিবাযত্ন কেন্দ্রটিতে রয়েছে শিশুদের বিভিন্ন খেলনা ও সাংস্কৃতিক চর্চার সুবিধা।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম শামীম আক্তার, পরিচালক মনোয়ারা ইশরাত ও প্রকল্প পরিচালক শবনম মোস্তারী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।