ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্যারিস চুক্তি-সেন্দাই ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
প্যারিস চুক্তি-সেন্দাই ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যূতি রোধের জন্য প্যারিস চুক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সেন্দাই ফ্রেমওয়ার্কের পূর্ণ বাস্তবায়ন করতে হবে। ’

জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন, অভিবাসন ও বাস্তুচ্যূতি নেক্সাস’ শীর্ষক এক ওয়েবিনারে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন।



বুধবার (২৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) আওতায় অনুষ্ঠিত এ আলোচনায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিপুল সংখ্যক মানুষের বাস্তুচ্যূতিসহ জলবায়ু পরিবর্তনের অন্যান্য অভিঘাত মোকাবিলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর সক্ষমতা বাড়াতে সম্ভাব্য করণীয়গুলো তুলে ধরা হয়।

উল্লেখ্য, এখন বাংলাদেশ দ্বিতীয় মেয়াদে জলবায়ু ঝুঁকিতে থাকা ৫৫টি দেশের এ ফোরামের সভাপতিত্ব করছে।

বাংলাদেশকে চরম জলবায়ু ঝুঁকিতে থাকা একটি দেশ হিসেবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৈশ্বিক কার্যক্রম তরান্বিত না করলে বিপুল সংখ্যক মানুষ বাস্তুচ্যূত হবে এবং অভিবাসী হিসেবে স্থানান্তরিত হবে। ’

এ সময় তিনি জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমগুলোও তুলে ধরেন।

তিনি আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তনের অতি ঝুঁকিতে থাকা দেশগলোর জন্য অভিবাসন একটি অভিযোজন মাধ্যম। ’

প্রতিমন্ত্রী প্রধান নিঃসরণকারী দেশগুলোকে জরুরিভিত্তিতে প্রশমন লক্ষ্যমাত্রা অর্জনের আহ্বান জানান।

জলবায়ু পরিবর্তনের কারণে অভিবাসী হওয়া মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে প্রয়োজনীয় অর্থ ও প্রযুক্তি সহযোগিতা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

অন্যান্যের মধ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক এন্তোনিও ভিটোরিনো, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি, ফ্রান্স, মিশর, জার্মানি ও ঘানার রাষ্ট্রদূত এবং অন্যান্য স্টেকহোল্ডার প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক তার বক্তব্যে বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বলিষ্ঠ পদক্ষেপ ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। ’

জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক আলোচনায়, বিশেষ করে, আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য ২৭তম কন্ফারেন্স অব পার্টিজে, জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যূতি ও অভিবাসন বিষয়টি অন্তর্ভুক্ত করার ওপর তিনি জোর দেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত মানুষের সুরক্ষা ও তাদের জন্য মানবিক সহায়তার ওপর গুরুত্বারোপ করেন।  

অন্যান্য বক্তারা জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর সহনশীলতা বাড়ানোসহ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্যান্য পদক্ষেপ নেওয়ার ওপর জোর দেন।

জেনেভাস্থ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।  

এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিক ছাড়াও আন্তর্জাতিক সংস্থা, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধি বিশ্বের নানা প্রান্ত থেকে যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।