ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় অবৈধভাবে রাস্তা দখলের প্রতিবাদে ঝাড়ু মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
খুলনায় অবৈধভাবে রাস্তা দখলের প্রতিবাদে ঝাড়ু মিছিল

খুলনা: খুলনার ডুমুরিয়ায় সরকারি মৌজা ম্যাপের রাস্তা অবৈধভাবে দখল রাখার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ ও ঝাড়ু মিছিল করেছে এলাকাবাসী।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে খুলনার নতুন জেলা কারাগার সংলগ্ন আসানখালী প্রধান সড়কে এসব কর্মসূচির আয়োজন করে আসানখালী উন্নয়ন কমিটি।

এতে অংশগ্রহণ করেন রাস্তা দখলে রাখায় ভোগান্তির শিকার ২৯২টি পরিবারের সদস্যরা।

আসানখালী উন্নয়ন কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস সত্তার, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন খাঁ, ইয়াসিন খন্দকার, মঞ্জুরুল ইসলাম, অবসরপ্রাপ্ত সার্জেন্ট ইমন, আব্দুর রব, কামাল শেখ, এমদাদ ডা. আনিসুর রহমান, রূপা বেগম, বিশ্বজিৎ, রাবেয়া খাতুন, সৌদা খাতুনসহ আসানখালী উন্নয়ন কমিটির সদস্যরা।

সমাবেশে বক্তারা বলেন, সরকারি মৌজা ম্যাপের রাস্তা অবৈধভাবে দখল রাখায় চক-আসানখালী মৌজার ২৯২টি পরিবার চরম ভোগান্তিতে রয়েছি। আমাদের চলাচলের রাস্তা সরকারি মৌজা ম্যাপে রাস্তা হিসেবে আরএস ১৩২৮ দাগে রেকর্ড ও আলাদা দাগ কেটে রাখা আছে। যা আমরা রাস্তা হিসেবে ব্যবহার করতে চাইলে ইলিয়াস লস্কর ও তার স্ত্রী পারভেজ আক্তার, মেহেরুন্নেছা ও মিজানুর রহমান নানা হুমকি-ধামকি দেন। এ মৌজা ম্যাপ অনুযায়ী রাস্তা হলে আপত্তিকারীদের জমির পরিমাণ দলিল অনুযায়ী ঠিক থাকে। যেহেতু রাস্তা করা হলে জমির দলিল অনুযায়ী পরিমাণ ঠিক থাকে, তাই রাস্তা বাদে গণ্যমান্য ব্যক্তিদের সামনে সীমানা নির্ধারণের আগে পিলার করে রাখা হয়েছে। তবুও মিজান সাহেব বাধা দেওয়াসহ নানা  হুমকি দেন। সরেজমিনে সরকারি সার্ভেয়ার কর্তৃক মৌজা ম্যাপ মেপে স্কেস করে দিয়েছেন। গণ্যমান্য ব্যক্তিদের সামনে জমি মাপ দিয়ে সই করা হয়। কিন্তু তাদের (জমির মালিকদের) জমি মাপার সময় বার বার ডাকা সত্ত্বেও তারা হাজির হননি। পরবর্তীতে বিষয়টি নিয়ে তাদের সঙ্গে দেখা করলে তারা রাস্তার জায়গা ছেড়ে দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

তিনি বলেন, ক্ষমতার দাপটে প্রভাবশালীরা রাস্তাটি দখল করে রাখায় আমরা ২৯২টি পরিবারের এক হাজারেরও বেশি জনগণ সম্পূর্ণ রাস্তা ঠিক হওয়া সত্ত্বেও সংযোগটুকু না থাকায় প্রধান সড়কে উঠতে পারছি না। এতগুলো পরিবারের মধ্যে পাঁচজন বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ রয়েছেন। তারা অনেক কষ্টে জায়গা কিনেও রাস্তার অভাবে বাড়ি করতে পারছে না।

বক্তারা সমাবেশে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যতক্ষণ দাবি পূরণ না হবে ততক্ষণ আন্দোলন চলবে।

এলাকাবাসী দখলদারী ব্যক্তিদের অযৌক্তিক ও বে-আইনি ক্ষমতা প্রয়োগ হতে বাঁচতে ও বন্দী অবস্থা থেকে মুক্ত হয়ে মেইন রোডে উঠতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।