ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
‘বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল’

ঢাকা: বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মত উজ্জ্বল বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শিকল ভাঙার গান গেয়ে বাঙালি জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জ্বীবিত করেছিলেন ৷ তিনি স্বাধীন, সার্বভৌম সোনার বাংলাদেশ উপহার দিয়েছিলেন বলেই জন্মশতবর্ষে সব বাঙালি তাকে ভালোবাসার অর্ঘ্য দেওয়ার মাধ্যমে স্মরণ করেছে।



বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘মুজিব শতবর্ষে এই কমিটির প্রকাশিত গ্রন্থের প্রকাশনা উৎসব’, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ‘বঙ্গবন্ধু স্কলার বৃত্তি ২০২১ প্রদান’ এবং ১০০ দিনব্যাপী অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

এ সময় তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বঙ্গবন্ধু স্কলার, শেখ মুজিব কুইজ বিজয়ী এবং আয়োজন সহযোগীদের মধ্যে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন।

প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মুজিববর্ষের অনন্য দিক হলো বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান। এ ধারাবাহিকতা চলমান থাকলে আগামীর সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধু স্কলাররা আলোকবর্তিকা হাতে নিয়ে এগিয়ে আসবেন।

জাতির পিতার সংগ্রামী ও রাজনৈতিক জীবন, স্বাধীন বাংলাদেশ সৃষ্টিতে তাঁর অবদান এবং সুমহান আত্মত্যাগের ওপর প্রকাশিত বস্তুনিষ্ঠ ও গবেষণাধর্মী গ্রন্থসমূহ পাঠককে আগ্রহী ও কৌতূহলী করবে এবং একইভাবে যারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, আদর্শ ও দর্শন নিয়ে গবেষণা করবেন কিংবা বাংলাদেশের অভ্যুদয় ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে চর্চা করবেন তাদের জন্যও গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।