ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

সংবাদ মাধ্যমকে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
সংবাদ মাধ্যমকে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে হবে

খুলনা: সংবাদ মাধ্যমকে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে হবে। পত্রিকাগুলো সরকারের উন্নয়ন কার্মকাণ্ড বিষয়ে প্রচার না করলে জনগণ বঞ্চিত হয়।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া শনিবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় খুলনা সার্কিট হাউসে ডিএফপি কর্তৃক আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএফপি মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া বলেন, করোনাকালে সংবাদপত্রগুলোকে সরকারের পক্ষ থেকে প্রণোদনা দেওয়া হয়েছে যা বিশ্বে অনন্য নজির স্থাপন করেছে। সাংবাদিকদের কল্যাণে এবং সাংবাদিকতার মানোন্নয়নে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে।

ঢাকার বাহিরের পত্রিকাগুলো বিজ্ঞাপন ও ক্রোড়পত্রের ক্ষেত্রে বৈষম্যের শিকার হন সাংবাদিকদের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে মহাপরিচালক বলেন, একসময় বিজ্ঞাপন ব্যবস্থা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হতো, ফলে সব অঞ্চলের মিডিয়া লিস্টভুক্ত পত্রিকা সমান সুযোগ পেতো। সব অঞ্চলের পত্রিকাগুলো যেন ন্যায্যতার ভিত্তিতে ক্রোড়পত্র পায় তার ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, ঘোষণা (ডিক্লারেশন) ছাড়া পত্রিকা চালানো যেমন অপরাধ তেমনি ডিক্লারেশন নিয়ে পত্রিকা বের না করাও অন্যায়। তিনি সার্কুলেশন সংখ্যা বাড়িয়ে না দেখানোর জন্য পত্রিকার প্রকাশক/সম্পাকদের অনুরোধ জানান।

সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পরিচালক (বিজ্ঞাপন ও নিরীক্ষা) রোকসানা আক্তার, খুলনা আঞ্চলিক তথ্য কার্যালয়ের  উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, জেলা তথ্য কার্যালয়ের পরিচালক গাজী জাকির হোসেন, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মো. মাহবুব আলম সোহাগ, বিভিন্ন পত্রিকার প্রকাশক, সম্পাদক, বার্তা সম্পাদক, সিনিয়র সাংবাদিকসহ গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

মতবিনিময় শেষে মহাপরিচালক খুলনা থেকে প্রকাশিত কয়েকটি পত্রিকা অফিস পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।