ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পোল্যান্ড-রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন ২ শতাধিক বাংলাদেশি 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
পোল্যান্ড-রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন ২ শতাধিক বাংলাদেশি 

ঢাকা: ইউক্রেন ছাড়ছেন প্রায় ৭ শতাধিক প্রবাসী বাংলাদেশি। তারা সীমান্তবর্তী বিভিন্ন দেশে আশ্রয় নেবেন।

আর ইতোমধ্যেই ২ শতাধিক বাংলাদেশী পোল্যান্ড ও রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন। পোল্যান্ড ও রোমানিয়ার বাংলাদেশ দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিরা তাদের সীমান্তবর্তী দেশ- পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মলদোভায় নিরাপদ আশ্রয়ের চেষ্টা করছেন। ইতোমধ্যেই ৭ শতাধিক বাংলাদেশি নাগরিক সীমান্ত পার হচ্ছেন পোল্যান্ড ও রোমানিয়ার দূতাবাসকে প্রবাসীরা জানিয়েছেন। তবে গত দুই দিনে ২ শতাধিক বাংলাদেশি ইউক্রেন সীমান্ত অতিক্রম করেছেন।

শুক্রবার থেকে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের প্রবাসী বাংলাদেশিরা পোল্যান্ড ও রোমানিয়া সীমান্ত অতিক্রম করছেন। তাদেরকে স্থানীয় দূতাবাসের কর্মকর্তারা রিসিভ করেছেন। পরবর্তীতে তাদেরকে দেশে ফেরত পাঠানো হবে।

পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বৈধ পাসপোর্টধারীরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারছেন। আর যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকছেন। পোল্যান্ডে দুই সপ্তাহ তারা থাকতে পারবেন। দূতাবাস থেকে তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যেসব বাংলাদেশিরা আছেন তাদেরকে রোমানিয়া যেতে পরামর্শ দেওয়া হয়েছে। রোমানিয়া সরকার দুই দিন তাদের থাকার ব্যবস্থা করবে। তারপর বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করবে।

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২৬ ২০২২
টিআর/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।