ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

থার্মোমিটারের পারদ ঊর্ধ্বমুখী, বাড়ছে গরম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
থার্মোমিটারের পারদ ঊর্ধ্বমুখী, বাড়ছে গরম

ঢাকা: ফাগুনের আগুন শুরু মনে নয়, গায়েও লাগলো বলে। কেননা, থার্মোমিটারের পারদ তরতর করে ওপরে ওঠছে।

বাড়ছে গরম। তাই শীতের কাপড় রাজধানীতে এখন আর লাগছেই না।

আবহাওয়া অফিস জানিয়েছেন, শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) থেকে তাপমাত্রা বাড়তে বাড়তে ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। সেদিন রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর শনিবারও রয়েছে ৩৩ ডিগ্রির ঘরে তাপমাত্রা। এখন থেকে ক্রমান্বয়েই তা বাড়বে।

এদিকে দিনের তাপমাত্রার সঙ্গে বাড়ছে, রাতের তাপমাত্রাও। সর্বনিম্ন তাপমাত্রাও এখন ১১ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠে যাচ্ছে। ঢাকাতে যা শনিবার রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ফলে লেপ, কম্বল তুলে রেখে এখন ছাড়তে হচ্ছে ফ্যান।

আবহাওয়াবিদ শো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় রোববার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। ভোরের দিকে নদ-নদী অববাহিকায় বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশাও পড়তে পারে।  

তিনি বলেন, এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। সোমবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া সারাদেশের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকবে।

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, ফেব্রুয়রি ২৭, ২০২২
ইইউডি/এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।