ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

১১ সন্তানের সফল জননী খোশনাহার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
১১ সন্তানের সফল জননী খোশনাহার

ঢাকা: একজন মা তার অদম্য ইচ্ছা ও চেষ্টায় তার সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে পারেন, তারই বাস্তব প্রতিফলন ঘটিয়েছেন তার সন্তানদের মধ্যে। চট্টগ্রামের খোশনাহার বেগম তেমনই একজন সফল জননী।

পারিবারিক প্রতিকূলতা ও সার্বিক দায়িত্ব পালনের পাশাপাশি প্রতিটি সন্তানের সার্বক্ষণিক তদারকি করেছেন তিনি। নিজের ব্যক্তি, সখ, আহ্লাদ সন্তানদের মানুষ করার স্বার্থে বিসর্জন দিয়েছেন। তিনি সাত ছেলে ও তিন কন্যার সফল জননী। তার প্রতি সন্তানই প্রতিষ্ঠিত।

১১ সন্তানের একজন ব্যবসায়ী, তিন জন বিসিএস ক্যাডার, দুই জন জাপানে কর্মরত এবং বাকি চারজন পড়াশোনা করছেন। নিজের কঠোর পরিশ্রম আর প্রচেষ্টায় সন্তানদের সুশিক্ষিত করার জন্য সফল জননী হিসেবে তার একেক সন্তানের কৃতিত্ব মাইকে প্রচারের সময় সবারই কান ছিল সাউন্ড সিস্টেমের দিকে।  সফল জননী হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় তাকে পুরস্কৃত করেছে। আন্তর্জাতিক নারী দিবসে মঙ্গলবার (৮ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি খোশনাহার বেগমের হাতে ‘জয়িতা পদক-২০২২’ তুলে দেন।

প্রথম সন্তান মো. খবির উদ্দীন আহমেদ এমএ পাস করে এখন একজন সফল ব্যবসায়ী।

দ্বিতীয় সন্তান মো. খোরশেদ উদ্দীন আহমেদ জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ে বিবিএ ও এমবিএ শেষ করে বর্তমানে জাপানেই কর্মরত আছেন। তৃতীয় সন্তান ইঞ্জিনিয়ার মো. সাহাব উদ্দীন ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং এমএসসি শেষ করে ওই দেশেই কর্মরত।

চতুর্থ সন্তান কুমিল্লা ক্যাডেট কলেজের ছাত্র ইঞ্জিনিয়ার ড. মো. রাকিব উদ্দিন বুয়েট থেকে বিএসসি শেষ করে যুক্তরাষ্ট্রে এমএসসি এবং প্রসেস টেকনোলজির ওপর পিএইচপডি ডিগ্রি লাভ করেন।

পঞ্চম সন্তান ড. মো. ইখতিয়ার উদ্দিন সিলেট মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস শেষ করে বিসিএস উত্তীর্ণ হয়ে বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত আছেন। ষষ্ঠ সন্তান হালিমা জাহান বিসিএস করে পুলিশে সহকারী পুলিশ সুপার হিসেবে কর্মরত। সপ্তম সন্তান আসমা জাহান সরকার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস করে বিসিএস প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করছেন।

অষ্টম সন্তান নাজমা জাহান সরকার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে মাস্টার্সে, নবম সন্তান সাইফুল আলম চট্টগ্রাম মেডিক্যাল কলেজে এমবিবিএসে, দশম সন্তান আশরাফুল আলম ঢাকায় বিএসসি এবং ১১তম সন্তান সায়শা জাহান সরকার ঢাক বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে তৃতীয় বর্ষে পড়ছেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।