ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাটকা রক্ষায় ২ মাসের অভিযান চলছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
জাটকা রক্ষায় ২ মাসের অভিযান চলছে

চাঁদপুর: নৌ পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বলেছেন, জাটকা রক্ষায় দুই মাসের অভিযান চলছে। অভিযানে সক্ষমতা বাড়াতে নৌ পুলিশের পক্ষ থেকে সব ধরণের লজিস্টিক সাপোর্ট নেওয়া হবে।

বুধবার (৯ মার্চ) দুপুরে চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল এলাকায় জাটকা সংরক্ষণ অভিযানের মতবিনিময় সভা ও নৌ র‌্যালী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সারা বছরই কারেন্ট জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ। কিন্ত কিছু অসাধু ব্যবসায়ী কারেন্ট জাল উৎপাদন করে থাকে। নৌ পুলিশের অভিযানে শত শত কোটি টাকার জালও জব্দ করা হয়েছে এবং হচ্ছে। আমরা স্থায়ীভাবে কারেন্ট জাল বন্ধ করার চেষ্টা করছি। এখন থেকে নৌ পুলিশ নিজেদের সক্ষমতা নিয়ে নদীতে নামবে। যাতে করে দুষ্কৃতকারীদের আটক করতে পারে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ, অতিরিক্ত ডিআইজি শফিকুল ইসলাম, মোল্লা নজরুল ইসলাম, চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান ও চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান।

সভায়উপস্থিত ছিলেন- মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (এইউনএ) গাজী শরীফ, জনপ্রতিনিধি, জেলে নেতা ও বিভিন্ন পর্যায়ের মানুষ।

সভা শুরু হওয়ার পূর্বে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার ষাটনল থেকে একটি নৌ র‌্যালী বের হয়। এ সময় মাইকিং করে মেঘনা উপকূলীয় এলাকার জেলে ও সাধারণ মানুষকে জাটকা রক্ষায় এগিয়ে আসার আহ্বান এবং জেলেদের জাটকা ধরা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ১ থেকে দুই বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।