ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

এবার দণ্ড মওকুফ আরডিসি নাজিম উদ্দিনের 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এবার দণ্ড মওকুফ আরডিসি নাজিম উদ্দিনের 

ঢাকা: সাংবাদিককে মধ্যরাতে বাড়ি থেকে তুলে এনে নির্যাতনের ঘটনায় কুড়িগ্রামের তৎকালীন আলোচিত জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনের পর এবার দণ্ড মওকুফ হলো সেখানকার আরডিসি (রেভিনিউ ডেপুটি কালেকটর) নাজিম উদ্দীনের।  

জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার (৭ মার্চ) তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

 

এর আগে, অভিযোগ প্রমাণিত হওয়ায় ‘গুরুদণ্ড’ হিসেবে নাজিম উদ্দিনকে এক ধাপ পদাবনতি দিয়েছিল সরকার। রাষ্ট্রপতির কাছে দণ্ড মওকুফের আবেদন করলে তা মঞ্জুর করা হয়। এর পরিপ্রেক্ষিতে নাজিম উদ্দিনের দণ্ড বাতিল করে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

২০২০ সালের ১৫ মার্চ একটি অনলাইন নিউজপোর্টালের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে বাড়ি থেকে ধরে নিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। পরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেয়। তার বাড়িতে মদ এবং গাঁজা পাওয়ার অভিযোগ আনা হয়েছিল। মধ্যরাতে বাড়ি থেকে একজন সাংবাদিককে ধরে এনে সাজা দেওয়ার ঘটনায় ওই সময় দেশব্যাপী তীব্র সমালোচনা সৃষ্টি হয়।  

এ ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা এবং এনডিসি (নেজারত ডেপুটি কালেকটর) এস এম রাহাতুল ইসলাম।  

এ ঘটনার তদন্ত করে অভিযোগের প্রমাণ পায় জনপ্রশাসন মন্ত্রণালয়। অসাদাচরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় সুলতানা পারভীনের দুই বছরের বেতন স্থগিত করা হয়। আর আরডিসি নাজিমকে এক ধাপ পদাবনতি দেওয়া হয়। এনডিসি রাহাতুলের তিন বছর বেতন বৃদ্ধি স্থগিত রাখা হয় এবং রিন্টু বিকাশ চাকমাকে চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল।

পরে রাষ্ট্রপতির কাছে শাস্তি মওকুফের আবেদন করেন সুলতানা পারভীন। রাষ্ট্রপতির সুপারিশক্রমে সুলতানা পারভীনের দণ্ড মওকুফ করে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। সুলতানা পারভীন এখন ওএসডি অবস্থায় আছেন।

অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া নাজিম উদ্দিন এখন সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। তবে, সাংবাদিক পেটানোর ঘটনায় গুরুদণ্ড পেয়েছেন অপেক্ষাকৃত জুনিয়র কর্মকর্তা রিন্টু বিকাশ চাকমা। তাকে চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হচ্ছে। গত ২ মে জনপ্রশাসন মন্ত্রণালয় রিন্টু বিকাশের বরখাস্তের সিদ্ধান্তে মতামতের জন্য পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) পাঠায়। ২০ জুন রিন্টু বিকাশকে বরখাস্তের সিদ্ধান্তে সম্মতি জানিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করে পিএসসি। তার বরখাস্তের ফাইল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। বর্তমানে রিন্টু বিকাশ চাকমাও ওএসডি অবস্থায় রয়েছেন।
 
বাংলাদেশ সময়: ০১৪৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।