ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ মহড়া 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
রাজশাহীতে ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ মহড়া 

রাজশাহী: রাজশাহীতে দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ভূমিকম্প-অগ্নিনির্বাপণ সম্পর্কে সচেতনতামূলক মহড়া করেছে সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।  

বৃহস্পতিবার (১০ মার্চ) দিবসটিকে সামনে রেখে শোভাযাত্রা ও আলোচনা সভাও করে রাজশাহী সদর ফায়ার সার্ভিস।

 

এ বছর দিবসটির মূল প্রতিবাদ্য হচ্ছে- ‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’। এ প্রতিপাদ্যে সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়। পরে রাজশাহী রিভারভিউ কালেক্টরেট স্কুল মাঠে ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ নিয়ে সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়। কখনও ভূমিকম্প হলে কী করতে হবে, নিজেদের নিরাপদ রাখার কৌশল ও উদ্ধার তৎপরতার বিভিন্ন কৌশল মহড়ার মাধ্যমে প্রদর্শন করা হয়। এছাড়া অগ্নিনির্বাপণের মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া শেষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহড়ার মাধ্যমে স্কুলের শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে এ ব্যাপারে সচেতন করা হয়।  

আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী রিভারভিউ কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মনোয়ারা পারভীন। এতে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুমন চৌধুরী, রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক দিদারুল আলম, উপ-সহকারী পরিচালক জাকির হোসেন। বক্তব্য রাখেন- রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টাফ অফিসার শাহ আলম ও সিনিয়র স্টেশন অফিসার আবদুর রৌফ।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।