ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্যাংকের যাকাত আদায়ের হিসাব চাওয়ার প্রস্তাব নাকচ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
ব্যাংকের যাকাত আদায়ের হিসাব চাওয়ার প্রস্তাব নাকচ

ঢাকা: ‘যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন-২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনের খসড়ায় ব্যাংকগুলোর যাকাত আদায়ের হিসাব নেওয়ার প্রস্তাব থাকলেও মন্ত্রিসভা তাতে সায় দেয়নি।



প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৪ মার্চ) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।  

গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চ্যুয়ালি এবং মন্ত্রিসভার সদস্যরা সচিবালয় থেকে বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, যাকাত সংক্রান্ত অর্ডিন্যান্সকে আইনে পরিণত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে একটা যাতাক বোর্ড করা হবে। সেই বোর্ডের প্রয়োজনীয় সমস্য নিয়ে একটা কমিটি করা হবে তারা বিভিন্ন জনের কাছে থেকে যাকাত আদায় করে সুরা তওবায় যে যাকাতের ক্ষেত্র আছে।  সেখানে দেওয়ার ব্যবস্থা করবে। এটাই এই আইনের মূল কথা।   
 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখানে আরেকটা প্রস্তাব নিয়ে আসা হয়েছিল যে, সরকার ছাড়াও অনেক ব্যাংক যাকাত আদায় করে, তাদের কাছ থেকে একটা হিসাব নিতে হবে। সেটাতে সরকার এগ্রি করেনি, কে কীভাবে যাকাত আদায় করলো না করলো সেটা আমাদের বিষয় না। কারণ যাকাতটা ব্যক্তিগত বিষয় ও ইবাদত। কারো যদি যাকাত দেওয়ার ক্ষমতা থাকে সেটা ফরজ এবং তাকে ব্যক্তিগতভাবে খোঁজখবর নিয়ে যাকাত আদায় করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।