ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

উখিয়ায় দেড় লাখ ইয়াবা উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
উখিয়ায় দেড় লাখ ইয়াবা উদ্ধার

কক্সবাজার: কক্সবাজারের উখিয়ার রাজা পালং ইউনিয়নের গোলডেবার পাহাড় এলাকা থেকে ১ লাখ ৪৬ হাজার পিস বার্মিজ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে বর্ডার গার্ড ব্যাটালিয়ান বিজিবি।

বিজিবির দাবি, উদ্ধার করা এসব ইয়াবার বাজার দাম তিন কোটি ৬০ লাখ টাকা।

বুধবার (১৬ মার্চ) বিকেলে মেইল বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে বিজিবি। এর আগে ভোরে এ অভিযান চালানো হয়।

কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক মো.মেহেদি হোসাইন কবির স্বাক্ষরিত মেইল বার্তায় জানানো হয়, গোপন সুত্রে খবর পেয়ে ৩৪ বিজিবি অধিনস্থ রেজুআমতলী বিওপির একটি  টহলদল  উখিয়ার  রাজাপালং ইউনিউনের গোলডেবার পাহাড় নামক স্থানে কৌশলগত অবস্থান নিয়ে ফাঁদ পেতে থাকে। এ সময় কতিপয় ইয়াবা পাচারকারীরা সীমান্ত এলাকা হতে পায়ে হেঁটে বাংলাদেশে আসার সময় বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে টহলদলের উপস্থিতি  আঁচ করতে পেরে সশস্ত্র মাদক কারবারীরা বিজিবি টহলদলের ওপর গুলিবর্ষণ শুরু করে।  

এ সময় বিজিবি টহলদল সরকারি সম্পদ রক্ষার্থে পাল্টা গুলি চালায়। এতে চোরাকারবারীরা তাদের সঙ্গে থাকা ব্যাগ মাটিতে ফেলে দ্রুত পাহাড়ে জঙ্গলের ভেতর দিয়ে মায়ানমারের দিকে পালিয়ে যায়। পরে টহলদল ঘটনাস্থল থেকে চোরাকারবারীদের ফেলে যাওয়া ব্যাগ তল্লাশী করে ১ লাখ ২০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে। যার বাজার দাম তিন কোটি ৬০ লক্ষ টাকা।

পৃথক অভিযানে আরও ১৮ হাজার ইয়াবা উদ্ধার-

অপরদিকে, উখিয়ার বালুখালী বিওপির একটি বিশেষ টহলদল বাংলাদেশ মিয়ানমার সীমান্ত পিলার-২১ হতে আনুমানিক দেড় কিলোমিটার পশ্চিম দিকে উখিয়ার পালংখালী কাকড়ার ব্রিজ নামক স্থানে অভিযান চালিয়ে ৬ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে।

এ ব্যাপারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়।

কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় গত ০১ জানুয়ারি ২০২২ হতে অদ্যাবধি পর্যন্ত চোরাচালান ও মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ২০ লাখ ৮ হাজার ৪৪০ পিস ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। যার বাজার দাম ৬০ কোটি ২৫ কোটি ৩৪ হাজার ১০০ টাকা।

এছাড়াও ৭০ কোটি ১০ লাখ টাকা মূল্যের ১৪ কেজি ২০ গ্রাম ক্রিস্টাল মেথসহ (আইস)  উদ্ধার করা হয়েছে। এসব অভিযানে আটক করা হয়েছে ১৮ জনকে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।