ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরায় ৫৫ চোরাই মোবাইল উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
সাতক্ষীরায় ৫৫ চোরাই মোবাইল উদ্ধার চোরাই মোবাইল উদ্ধারের পর প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হচ্ছে

সাতক্ষীরা: সাতক্ষীরায় চুরি যাওয়া ও হারানো ৫৫টি মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকদের কাছে ফিরিয়ে দিয়েছে জেলা পুলিশ।

সাতক্ষীরা জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের তৎপরতায় উদ্ধার হওয়া এসব মোবাইল বুধবার (১৬ মার্চ) প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়।

হস্তান্তর করেন পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

এ নিয়ে গত ১০ মাসে ৩৭৪টি মোবাইল ফোন উদ্ধার করতে সক্ষম হলো জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।

এ উপলক্ষে জেলা পুলিশ লাইনসে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সজিব খান, অতিরিক্ত পুলিশ সুপার ও সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের প্রধান ইকবাল হোসেন, জেলা পুলিশের বিশেষ শাখার ডিআই-১ মিজানুর রহমান।

অনুষ্ঠানে এসপি মোস্তাফিজুর রহমান বলেন, দেশে প্রথম হারানো মোবাইল উদ্ধারের পর মালিকের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয় সাতক্ষীরা জেলা পুলিশ। এ জেলার উদ্যোগ দেখেই দেশের বিভিন্ন জেলায় একই কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, মানুষকে সতর্ক করতে জেলা পুলিশ এ উদ্যোগ। আইন অনুযায়ী মোবাইল উদ্ধার করতে গেলে মালিককে মামলা করতে হবে। পুলিশ মোবাইল উদ্ধার করে আদালতে পাঠাবে। মালিক আদালত থেকে মোবাইলটি ফিরিয়ে নেবে। এই প্রক্রিয়ার মাধ্যমে একটি ফোন ফিরে পেতে অনেক সময় লাগে। এ কারণে সতর্কতার জন্য জেলা পুলিশ এমন উদ্যোগ নিয়েছে।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল মোবাইল ফন উদ্ধারের পাশাপাশি বিকাশে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া টাকা উদ্ধার, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রতারণাসহ সাইবার ক্রাইম নিয়ে কাজ করছে।

অনুষ্ঠানে উদ্ধার হওয়া ৫৫টি মোবাইল ও ৫১ হাজার টাকা প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের প্রধান ইকবাল হোসেন জানান, গত বছরের এপ্রিল মাস থেকে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের কার্যক্রম শুরু হয়। গত ১০ মাসে মোট ১ হাজার ৫৫টি জিডির বিপরীতে ৩৭৪ টি মোবাইল উদ্ধার করা সম্ভব হয়েছে। যার মূল্য প্রায় ১ কোটি টাকা। এখনও অনেক মোবাইল উদ্ধারে তৎপরতা চলমান রয়েছে। এছাড়াও বিকাশের মাধ্যমে আত্মসাৎ করা প্রায় ২ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।