ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর জীবন আমাদের মানবিক জীবনবোধ শেখায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
বঙ্গবন্ধুর জীবন আমাদের মানবিক জীবনবোধ শেখায়

ঢাকা: বঙ্গবন্ধুর জীবন চর্চা আমাদের মানবিক জীবনবোধ শেখায় বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।  

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন শিশুদের জন্য নিবেদিত প্রাণ।

তিনি এক মহীরুহ, একটি উদ্দীপনার নাম। শেখ মুজিব শিশুদের ভালোবাসতেন। শিশু কিশোরদের মধ্যে তার মানবিক গুণগুলো তুলে ধরার প্রচেষ্টা চলছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) খাদ্য ভবনের সভাকক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এর আগে ভবনের নিচতলায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের নেতৃত্বে খাদ্য মন্ত্রণালয়, খাদ্য অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্য সচিব নাজমানারা খানুম বলেন, শোষণ বঞ্চনা থেকে বাঙালি জাতিকে মুক্ত করতে বঙ্গবন্ধু আজীবন লড়াই সংগ্রাম করেছেন। আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। অতি অল্পসময়ে পৃথিবীর অন্যতম সেরা সংবিধান উপহার দিয়েছিলেন জাতির পিতা। যেখানে দেশের আপামর জনতার চাওয়া পাওয়াকে অন্তর্ভুক্ত করেছিলেন তিনি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র ভূমিহীনদের বসবাসের ঘর তৈরি করে দিচ্ছেন। সামাজিক সুরক্ষা বলয় বাড়াচ্ছেন। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছেন। বাংলাদেশকে তিনি বিশ্বের রোল মডেল করেছেন।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম।  

এছাড়াও সভায় আরও বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুজিবুর রহমান, খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির মহাপরিচালক শহীদুজ্জামান ফারুকী, খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন, পরিচালক রায়হানুল কবীর ও ঢাকার আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক তপন কুমার দাস।

আলোচনা সভার পরে জাতির পিতা ও পঁচাত্তরের ১৫ আগস্ট শাহাদাৎবরণকারী তার পরিবারের শহীদ সদস্যেদের এবং মহান মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।